ক্যাশ নয়, চালকলের মালিকের থেকে কমিশন বাবদ ‘এই’ জিনিস নিতেন বালু, প্রমাণ সহ ফাঁস করল ED

   

বাংলা হান্ট ডেস্কঃ রেশন দুর্নীতি কাণ্ডে (Ration Scam) বর্তমানে ইডি হেফাজতে প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিক (Jyotipriya Mallick)। দুর্নীতির গোড়ায় পৌঁছতে চলছে তল্লাশি, জিজ্ঞাসাবাদ। আর তাতেই উঠে আসছে একের পর এক বিস্ফোরক সব তথ্য। চালকলের মালিকের থেকে ‘কমিশন’ নিয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী। এমটাই দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির (ED)।

তবে সেই কমিশন ক্যাশে নেননি জ্যোতিপ্ৰিয় ওরফে বালু। তদন্তকারীদের দাবি, চালকলের মালিকের থেকে ‘কমিশন’ বাবদ অর্থের বদলে সম্পত্তি নিয়েছিলেন মন্ত্রীমশাই। আবার সেই সম্পত্তিও বালু তার নিজের নামে না রেখে দানপত্র হিসাবে লিখিয়ে নিয়েছিলেন বাড়ির পরিচারকের নামে। শুধুই দাবি নয় এই বিষয়ে যথাযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে বলেও জানিয়েছে ইডি।

ইডির দাবি ইতিমধ্যেই ওই সম্পত্তির যাবতীয় নথি তাদের হাতে এসেছে। পাশাপাশি চালকলের মালিকের থেকে বালু ‘কমিশন’ নিয়েছিলেন তার বয়ানও রেকর্ড করেছেন তদন্তকারী আধিকারিকরা। এবার সেই প্রমাণকে হাতিয়ার করেই ময়দানে নামতে চলেছে ইডি। খুব শীঘ্রই কিছু বড় তথ্য সামনে উঠে আসবে এমনটাও ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: বড় খবর: জন্মদিন শেষ হতে না হতেই অভিষেক ব্যানার্জীকে সমন পাঠালো ED, এইদিন দিতে হবে হাজিরা

ed 3

প্রসঙ্গত, প্রথমে রেশন দুর্নীতিকাণ্ডে ইডির হাতে গ্রেফতার হন মন্ত্রী ‘ঘনিষ্ঠ’ বাকিবুর রহমান নামের এক ব্যবসায়ী। আর এই বাকিবুর রহমানের (Bakibur Rahaman) সূত্র ধরেই বালুকে গ্রেফতার করেছে ইডি। তারপর থেকে মন্ত্রীর বিরুদ্ধে তথ্য প্রমাণ জোগাড় করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে ইডি (Enforcement Directorates)।

রেশন বণ্টনে ‘দুর্নীতি’ মামলায় জ্যোতিপ্ৰিয়র সল্টলেকের ফ্ল্যাটে ম্যারাথন তল্লাশি চালিয়ে গভীর রাতে মন্ত্রীকে ইডি দফতরে নিয়ে যাওয়া হয়। তারপর পরদিন সকালে গ্রেফতার করা হয় জ্যোতিপ্রিয়কে। প্রথম দিন আদালতে পেশ করলে মন্ত্রী অসুস্থ হয়ে পড়েন। তারপর থেকে বেশ কিছু দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। গত সোমবার জ্যোতিপ্রিয়কে আদালতে পেশ করা হলে ফের ৭ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর