কবে ঈদের চাঁদ দেখবে ভারতবাসী? জানুন, ১০ নাকি ১১ এপ্রিল থাকছে সরকারি ছুটি

বাংলাহান্ট ডেস্ক : দুয়ারে কড়া নাড়ছে খুশির পড়ব ঈদ। পরের সপ্তাহেই পালিত হবে ঈদ-উল-ফিতর ২০২৪। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, দশম মাস শাওয়ালের প্রথম দিনে চাঁদ দেখা গেলেই ঐদিন পালিত হয় ঈদ-উল-ফিতর। রমজান মাস শেষ হওয়ার পর যেদিন প্রথম চাঁদ দেখা যায়, সেদিনই ঈদের দিন ঘোষিত হয়ে যায়।

ঈদ-উল-ফিতর আনন্দের উত্‍সব বলে একে মিঠি ঈদও বলে থাকেন অনেকে। জেনে নিন, ভারতে ২০২৪-এ কবে ঈদ পালন হতে চলেছে। শাওয়াল মাসে যেদিন প্রথম চাঁদ দেখা যায় ঐদিনই ঈদের দিন ঘোষণা হয়ে যায়। সাধারণত এমনটাই হয়ে থাকে, সৌদি আরবে যেদিন ঈদ পালন হয়, ঠিক তার পরের দিন ভারতে ঈদ উৎসব পালিত হয়। এই বছর ২০২৪ সালে গত ১১ মার্চ রমজান মাস শুরু হয়ছিল।

আরোও পড়ুন : বর আর বয়ফ্রেন্ডকে নিয়ে থাকবেন একই বাড়িতে! অদ্ভুত দাবি নিয়ে ল্যাম্পপোস্টে উঠলেন গৃহবধূ

ধর্মপ্রাণ মুসলিমরা এই এক মাস যাবৎ রোজা পালন করে থাকেন। মনে করা হচ্ছে, যদি ৯ এপ্রিল রাতের আকাশে চাঁদ দেখা যায়, তাহলে পরের দিন অর্থাৎ ১০ এপ্রিল ঈদ পালন হবে। আর যদি ১০ এপ্রিল চাঁদ দেখা যায় তাহলে ১১ এপ্রিল ঈদ পালন হবে। মুসলিম ধর্মাবলম্বীরা খুব উৎসাহের সঙ্গে এই দিনটি উদযাপন করে থাকেন। ঈদ তাদের কাছে সবথেকে বড় উৎসব।

Eid Ul Fitr,Date,Time,Festival,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,ঈদ উল ফিতর,উৎসব

মনে করা হয়, এই দিন হযরত মহম্মদ বদরের যুদ্ধে জয়লাভ করেছিলেন।ঈসলামিক ধর্মগ্রন্থ কুরান বলা আছে, রমজান মাসে যাঁরা রোজা পালন করেন, তাঁদের নাকি স্বয়ং আল্লাহ পুরস্কৃত করেন। ঈদের দিন সকলে ভেদাভেদ ভুলে একত্রিত হন। আনন্দে মেতে ওঠেন। এছাড়া ঈদের দিন নামাজ পড়ার আগে দরিদ্রদের দান করার প্রথা রয়েছে মুসলিম সম্প্রদায়ের। যাকে জাকাত বলা হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর