টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

একবারে নয়, ভোট হবে পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ীই! স্পষ্ট জানিয়ে দিল নির্বাচন কমিশন

বাংলাহান্ট ডেস্কঃ সমস্ত জল্পনার অবসান ঘটাল নির্বাচন কমিশন (Election Commission)। একবারে নয়, বাকি দফার নির্বাচন হবে পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ীই। রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। আগের তুলনায় সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই পরিস্থিতিতে ভোট নিয়ে কি হতে চলেছে, তা নিয়ে সংশয় ছিল বিভিন্ন মহলে।

তৃণমূলের তরফ থেকে দাবি করা হয়েছিল, শেষ ৩ দফার নির্বাচন একসঙ্গে করা হোক। কিন্তু পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী না থাকার কারণে, পূর্বেই এই আবেদন খারিজ করে দেয় নির্বাচন কমিশন। তবে পঞ্চম দফার নির্বাচনের পূর্বে পরবর্তী ভোটগ্রহণের বিষয়ে খোলসা করল কমিশন।

রাজ্যের মুখ্য় নির্বাচনী আধিকারিকের ডাকা সর্বদলীয় বৈঠকে হাজির হয়েছিলেন তৃণমূল, বিজেপি ও সংযুক্ত মোর্চার প্রতিনিধিরা। সেখানেই এইসকল বিষয়ে আলোচনা হয়। জানা গিয়েছে, করোনা বিধি নিষেধ মেনে নির্বাচনে কারো কোন আপত্তি নেই। তবে প্রচারে কাটছাঁটে আপত্তি রয়েছে তাদের।

যুক্তি হিসেবে তাঁরা দেখিয়েছেন, পূর্বের নির্বাচনে সকল প্রার্থীরা তাদের সম্পূর্ণ প্রচেষ্টা দিয়ে নির্বাচনী প্রচার করে গেছেন। কিন্তু এখন যদি প্রচারে কাটছাঁট করা হয়, তাহলে বাকি দফার প্রার্থীরা তাদের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হবেন। তাই প্রচারে কোনরকম কাটছাঁট করার বিপক্ষেই রয়েছেন রাজনৈতিক দলগুলো।

তবে ইতিমধ্যেই জনস্বার্থে নির্বাচনী প্রচারে রাশ টেনেছে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ জানিয়েছেন, শুধুমাত্র পুলিশের পক্ষে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। সাধারণ মানুষের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকেও সচেতন হতে হবে।

Back to top button