ED-র স্ক্যানারে কেরলের মুখ্যমন্ত্রীর মেয়ে! দায়ের হল মামলা, কী অভিযোগ তার বিরুদ্ধে?

বাংলা হান্ট ডেস্কঃ শিয়রে চব্বিশের লোকসভা নির্বাচন। তার আগে অ্যাকশনে ইডি (Enforcement Directorate)। ইতিমধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার করেছে কেন্দ্রীয় এজেন্সি। এবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কন্যা বীণা বিজয়নের (Veena Vijayan) বিরুদ্ধে মামলা দায়ের করা হল।

   

জানা যাচ্ছে, পিনারাই বিজয়ন-কন্যার (Pinarayi Vijayan) বিরুদ্ধে কোটি টাকা তছরুপের অভিযোগে মামলা দায়ের করেছে ইডি। বীণার একটি তথ্যপ্রযুক্তি সংস্থা আছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, কেরলের দু’টি সংস্থা তাঁর সংস্থায় প্রায় ১.২১ কোটি টাকা দিয়েছিল। এই প্রসঙ্গে ওঠে বেআইনি লেনদেনের অভিযোগ। ২০২৩ সালে প্রথমবার এই খবর সামনে আসে। স্থানীয় স্তর থেকে অল্প সময়ের মধ্যেই তা পৌঁছে যায় জাতীয় স্তর অবধি।

উল্লেখ্য, কেরলের যে দুই সংস্থা থেকে পিনারাই-কন্যার সংস্থায় ১.২১ কোটি টাকা দেওয়া হয়েছিল, সেই দুই সংস্থায় বীণার কোম্পানি সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ করে বলে খবর। সংশ্লিষ্ট দুই সংস্থার নাম হল কোচি মিনারেলস ও রুটাইল লিমিটেড।

আরও পড়ুনঃ ‘মানুষ চাইছেন না…’, ‘সরে যেতে হবে’, ভোটের আগেই বিরাট মন্তব্য অভিষেকের

এদিকে পিনারাই কন্যার সংস্থার বিরুদ্ধে বেআইনি লেনদেনের অভিযোগ কতখানি সত্যি তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফ থেকে। গত জানুয়ারি মাসে এই নির্দেশ দিয়েছিল কেন্দ্রের কর্পোরেট বিষয়ক মন্ত্রক। এরপর কেটে গিয়েছে প্রায় দু’মাস। নির্বাচনের প্রাক্কালে মার্চ মাসে এই নিয়ে মামলা রুজু করল ইডি (ED)।

pinarayi vijayan daughter veena vijayan

প্রসঙ্গত, বীণা কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কন্যা শুধু নন। তিনি মন্ত্রী-পত্নীও। টি বীণার স্বামী মহম্মদ রিয়াজ সেই রাজ্যের পর্যটনমন্ত্রী। ২০২০ সালে কোভিড কালে ঘরোয়া অনুষ্ঠানে পরিণয় সূত্রে আবদ্ধ হন দু’জনে। বীণার বিরুদ্ধে আর্থিক অনিয়মের মামলা দায়ের হলেও বুধবার দুপুর অবধি পিনারাই বিজয়ন কিংবা রাজ্যের শাসক দলের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ভোটের আগে ইডি এই ‘অ্যাকশনে’র ফলে তারা চাপে পড়বে বলেই মত ওয়াকিবহাল মহলের।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর