টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

সব দলকে পেছনে ফেলে ফেসবুক বিজ্ঞাপনে শীর্ষে তৃণমূল, বিগত ১ মাসে ব্যয় ১১১৭৭৩৭ টাকা

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় ক্ষমতা দখলের লড়াইয়ে মত্ত তৃণমূল (All India Trinamool Congress) বিজেপি (Bharatiya Janata Party)। কিন্তু এই ক্ষমতা দখলের লড়াইয়ের অন্যত্তম হাতিয়ার হল ফেসবুক (Facebook)। করোনা আবহে প্রকাশ্যে জমায়েতে নিষেধাজ্ঞা থাকলেও, স্যোশাল মিডিয়ায় সেরকম কোন লক্ষণরেখা নেই। কিন্তু এই ফেসবুকেই এবার দেখা গেল উল্টো পুরাণ।

বর্তমান দিনে ফেসবুক একটি অতি সহজ মাধ্যম প্রচার কেন্দ্র। যে কোন পরিস্থিতিতেই মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। নানারকম গুরুত্বপূর্ণ বিষয় থেকে শুরু করে মনরঞ্জনের রসদ, সবই মেলে এই স্যোশাল মিডিয়া সাইটে। তাই বর্তমান দিনে রাজনৈতিক দলগুলোও মার্ক জুকারবার্গের এই স্যোশাল মিডিয়া প্লাটফর্মকেই টার্গেট করছে।

ফেসবুক ইন্ডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপনের তালিকা প্রকাশ
বিগত বেশ কয়েকদিন ধরে শাসক দল তৃণমূলের তরফ থেকে অভিযোগ উঠেছিল, ফেসবুকের সঙ্গে বিজেপি’র ঘনিষ্ঠতা রয়েছে। বিজেপির হাতেই নাকি ফেসবুক নিয়ন্ত্রিত হচ্ছে! এমনকি তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন বিজেপির সঙ্গে ফেসবুকের ঘনিষ্ঠতার বিরুদ্ধে ফেসবুকের দফতরে এক চিঠিও পাঠিয়েছিলেন। কিন্তু ফেসবুক ইন্ডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপনের তালিকা প্রকাশিত হতেই পাশা উল্টে গেল।

কে রয়েছে এই তালিকার শীর্ষে?
বিগত একমাসে মোট ৭৭টি রাজনৈতিক বিজ্ঞাপন, যার দরুণ খরচ হয়েছে ১১ লক্ষ ১৭ হাজার ৭৩৭ টাকা- এসব বিজ্ঞাপন রয়েছে খোদ তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল পেজ থেকে। গত ৪ ঠা অগাস্ট থেকে ২ রা সেপ্টেম্বরের রিপোর্ট থেকে এমনটাই জানা যাচ্ছে। এই পাহাড় সমান বিজ্ঞাপন বৃহৎ বৃহৎ রাজনৈতিক দলকেও মাত দিয়েছে। একথায় শীর্ষে রয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর তৃণমূলের বিজ্ঞাপন।

বাকিদের স্থান
সম্প্রতিকালে সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘দ্যা কুইন্ট’-এর রিপোর্ট থেকে জানা গিয়েছে, বর্তমান দিনে ভারতে ফেসবুককে কাজে লাগিয়ে সর্বাধিক প্রচারিত এবং ব্যয় বহুল ১০ টি বিজ্ঞাপনের তালিকা। এই তালিকার সর্বোচ্চ স্থান দখল করে আছে ‘অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস’, আবার ১৩ তম স্থান অধিকার করে নিয়েছে তৃণমূলের আরও একটি পেজ ‘বাংলার গর্ব মমতা’৷ সঞ্জয় সিং ফ্যান, পাবলিক, অশোক গেহলট, বাত বিহার কি, পিএমএফবিওয়াই, সিএমও রাজস্থান, ইউথ ইন পলিটিক্স এই তালিকায় মাঝের ফাঁকা স্থানে রয়েছে।

বাংলায় বিজেপির স্থান
এখানেই শেষ নয়, পশ্চিমবাংলার মধ্যে প্রকাশিত তালিকার প্রথম দশের একেবারে শীর্ষে রয়েছে  ‘অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস’, দ্বিতীয় প্রশান্ত কিশোরের ইউথ ইন পলিটিক্স, আবার ষষ্ঠ স্থানে ‘বাংলার গর্ব মমতা’ রয়েছে। তবে এই তালিকায় তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে ‘বিজেপি ওয়েস্ট বেঙ্গল’, গত মাসে তারা বিজ্ঞাপনের পিছনে খরচা করেছে মাত্র ২ লক্ষ ৩৮ হাজার টাকা।

Back to top button