টাইমলাইনপশ্চিমবঙ্গ

বড় দিনে মেট্রোর জোড়া উপহার, জেনে নিন নতুন দুই রুটে কবে থেকে শুরু হবে পরিষেবা

বাংলাহান্ট ডেস্ক : ইতিমধ্যেই বেহালাবাসী সুখবর পেয়ে গিয়েছেন। কর্তৃপক্ষের তরফ থেকেও মিলেছে সবুজ সংকেত। জোকা – তারাতলা রুটে এই বছরই শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। এবার সকলের মনে প্রশ্ন প্রায় একই সাথে ট্রায়াল রান সম্পন্ন হলেও গড়িয়া-রুবি রুটে মেট্রো পরিষেবা কবে থেকে শুরু হবে?

মেট্রো কর্তৃপক্ষ থেকে জানা গেছে, গড়িয়া-রুবি রুটে পাঁচটি স্টেশন এর কাজ সম্পূর্ণ। সম্পন্ন হয়েছে ট্রায়াল রানও। এবার রেলওয়ে সেফটি বোর্ডের থেকে সবুজ সংকেত পাওয়ার অপেক্ষা। এবার সবার মনে প্রশ্ন, তাহলে কি বেহালা রুটের পর গড়িয়া রুটেও চলতি বছরের শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা?

এই বছর দুর্গাপুজোর সময় কলকাতাবাসীকে নতুন সুখবর দিয়েছিল কলকাতা মেট্রো রেল। জোকা-তারাতলা রুটে ট্রায়াল রানের নয় দিনের মধ্যেই ট্রায়াল সম্পন্ন হয়েছিল গড়িয়া-রুবি রুটে। আংশিক ট্রায়াল রান হয় নিউ গড়িয়া থেকে এয়ারপোর্টগামী (New Garia To Airport) মেট্রোর রুটের। তবে শুরুতেই ঘটে গিয়েছিল বিপত্তি। গড়িয়া থেকে মেট্রো রেল রুবি পৌঁছানোর আগেই সোনা গিয়েছিল এক বিকট শব্দ। থামিয়ে দেওয়া হয়েছিল ট্রেন। জানানো হয়, এই শব্দ যান্ত্রিক ত্রুটির কারণে। যদিও এরপর যান্ত্রিক ত্রুটি মেরামত করে সফলভাবে সম্পন্ন হয় ট্রায়াল রান।

এরপর এক মেট্রো আধিকারিক জানিয়েছেন, “কিছু যান্ত্রিক ত্রুটি থাকলেও আমরা সুষ্ঠু ভাবে যাত্রী পরিষেবা দিতে প্রস্তুত। আমরা চেষ্টা করছি যাতে এই বছরই যাত্রী পরিষেবা শুরু করা যায়। তবে সম্পূর্ণটাই নির্ভর করছে রেলওয়ে সেফটি বোর্ড এর উপর।”

New metro

কলকাতা মেট্রোর আশা চলতি বছরেই তারা অরেঞ্জ লাইনেও যাত্রী পরিষেবা শুরু করতে পারবেন। হয়ত এই লাইনে পরিষেবা দেওয়ার সবুজ সংকেত ডিসেম্বরের মধ্যেই মিলে যেতে পারে। গড়িয়া – রুবি রুটে মোট পাঁচটি স্টেশন রয়েছে। এগুলি হল কবি সুভাষ, সত্যজিৎ রায়, কবি সুকান্ত, জ্যোতিরিন্দ্র নন্দী, হেমন্ত মুখোপাধ্যায়।

Related Articles