টাইমলাইনভারত

ফের পকেটে পড়বে টান! আগামী মাস থেকেই LPG থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে বদল হচ্ছে নিয়ম

বাংলা হান্ট ডেস্ক: এই মাস শেষ হতে আর মাত্র একদিন বাকি। তারপরেই শুরু হতে চলেছে নতুন মাস। এদিকে, আগামী মাসের প্রথম দিন অর্থাৎ ১ নভেম্বর থেকেই একাধিক ক্ষেত্রে বিভিন্ন নিয়মের বদল হতে চলেছে। এমনকি, আগামী মাসে ফের দাম বাড়তে পারে LPG সিলিন্ডারেরও (LPG Cylinder)। যার ফলে, স্বাভাবিকভাবেই ফের পকেটে টান পড়তে পারে সাধারণ মানুষের। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আগামী মাসে হতে চলা বিভিন্ন পরিবর্তনের প্রসঙ্গ আপনাদের সামনে বিস্তারিতভাবে উপস্থাপিত করছি।

১. বাড়তে পারে LPG-র দাম: এই প্রসঙ্গে প্রথমেই জানিয়ে রাখি যে, প্রতি মাসের একদম প্রথম তারিখেই LPG সিলিন্ডারের নতুন দাম প্রকাশ করা হয়। আর তখনই সিলিন্ডারের দাম বাড়ছে না কমছে সেই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। সেই রেশ বজায় রেখেই এবার আগামী মাসের ১ তারিখ অর্থাৎ ১ নভেম্বর LPG ও বাণিজ্যিক গ্যাস উভয়েরই নতুন দাম ঘোষণা হতে পারে। এদিকে, বর্তমান সময়ে আন্তর্জাতিক গ্যাসের দাম ক্রমশ বাড়ছে। এমতাবস্থায় অনুমান করা হচ্ছে যে, ১ তারিখেই ফের বৃদ্ধি পেতে পারে LPG সিলিন্ডারের দাম। যার ফলে ঘরোয়া কাজে ব্যবহৃত ১৪.২ কেজির LPG সহ ১৯ কেজির বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

২. এবার থেকে গ্যাস সিলিন্ডার পেতে OTP-র প্রয়োজন হবে: আগামী মাসের প্রথম দিন থেকেই LPG সিলিন্ডার কেনার ক্ষেত্রে একটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। জানা গিয়েছে, আগামী মাস থেকে গ্যাস সিলিন্ডার বুক করার সময়ে আপনার কাছে একটি OTP আসবে। এমতাবস্থায়, ডেলিভারি ম্যান যখন গ্যাস সিলিন্ডার নিয়ে আপনার বাড়িতে পৌঁছবেন তখন তাঁকে সেই OTP জানালেই আপনি গ্যাস সিলিন্ডারটি ডেলিভারি পাবেন। মূলত, সিলিন্ডারের সঠিক ডেলিভারি নিশ্চিত করতে এই নিয়ম শুরু করা হচ্ছে বলে জানা গিয়েছে।

৩. ট্রেনের টাইম টেবিল পরিবর্তিত হচ্ছে: আপনি যদি ১ নভেম্বর বা তার পরে ট্রেনে সফরের কোনো পরিকল্পনা করে থাকেন সেক্ষেত্রে এই সংবাদটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলত, ১ নভেম্বর থেকে ভারতীয় রেলের টাইম টেবিলে পরিবর্তন হবে। যার ফলে কয়েক হাজার ট্রেনের সময়সূচিতেও বদল আসবে। উল্লেখ্য যে, প্রথমে এই পরিবর্তন গত ১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও বর্তমানে এটি ১ নভেম্বর থেকে কার্যকর করা হচ্ছে।

৪. আগামী মাস থেকে স্বাস্থ্য ও সাধারণ ইনস্যুরেন্স ক্লেইমের জন্য KYC বাধ্যতামূলক করা হচ্ছে: আগামী ১ নভেম্বর থেকে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (Insurance Regulatory and Development Authority, IRDAI) বীমাকারীদের KYC বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে। এতদিন পর্যন্ত একটি নন-লাইফ ইন্স্যুরেন্স পলিসি কেনার সময় KYC-র বিশদ বিবরণ দিতে হত। তবে, এবার সেটি বাধ্যতামূলক করা হচ্ছে। যার ফলে, এবার থেকে ইনস্যুরেন্স ক্লেইম করার সময় আপনি KYC-র নথি না দিলে আপনার ক্লেইম বাতিল পর্যন্ত হতে পারে। পাশাপাশি, KYC সম্পর্কিত নিয়মগুলি নতুন ও পুরোনো উভয় গ্রাহকদের জন্য বাধ্যতামূলক করা হতে পারে বলেও জানা গিয়েছে।

November,Price Hike,LPG Gas Cylinder,India,National,Changes From November,OTP,KYC,Subcidy,Train,Time Table Change,Insurance Regulatory and Development Authority,Delhi,Liquefied petroleum gas

৫.বিদ্যুৎ ভর্তুকির জন্য রেজিস্ট্রেশন: এই নিয়ইমটি মূলত রাজধানী দিল্লির বাসিন্দাদের জন্য। নতুন নিয়ম অনুযায়ী, যাঁরা সেখানে এখনও পর্যন্ত বিদ্যুৎ ভর্তুকির জন্য রেজিস্ট্রেশন করেননি, সেক্ষেত্রে তাঁরা প্রথম তারিখ থেকে বিদ্যুৎ ভর্তুকি নাও পেতে পারেন। এমতাবস্থায়, আগামী ৩১ অক্টোবরের মধ্যে অবশ্যই এই কাজটি সম্পন্ন করতে হবে। জানিয়ে রাখি যে, দিল্লির জনগণকে এক মাসে ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুতের জন্য রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি বাধ্যতামূলক হয়ে গেছে।

Related Articles