পৃথিবীতে প্রথম স্বামী-স্ত্রী হিসেবে গাঁটছড়া বেঁধেছিলেন কারা ? হিন্দু শাস্ত্রেই আছে সেই অজানা তথ্য

বাংলাহান্ট ডেস্ক : সমাজে একে অপরকে স্বীকৃতি দিয়ে সারাটা জীবন একসাথে পথ চলার নাম বিবাহ (Marriage)। জাত-ধর্ম-দেশ অনুযায়ী বিবাহ প্রথা ভিন্ন হয়। তবে বিবাহের উদ্দেশ্য কিন্তু একটাই। গোটা জীবন একে অপরের সাথে জড়িয়ে থাকা। বিবাহের পর একটি পুরুষ হয়ে ওঠেন স্বামী ও এক নারী হয়ে ওঠেন তার স্ত্রী। কিন্তু বলতে পারবেন পৃথিবীর প্রথম স্বামী-স্ত্রী কারা?

প্রশ্নটা শুনে অনেকেই চমকে উঠবেন। এই প্রশ্নটা হয়ত অনেকটা ডিম আগে না মুরগি আগের মতো গোত্রের। কিন্তু হিন্দু শাস্ত্রে এই বিষয়ে রয়েছে চমকে দেওয়া তথ্য। ছোটবেলা থেকে বিবাহ অনুষ্ঠানের সাথে আমরা সকলেই পরিচিত। বিয়ের অনুষ্ঠান মানে এক উৎসব। সেই উৎসবে এক হয় দুটি ভিন্ন হৃদয়। আর সেই মুহূর্তের সাক্ষী থাকে আত্মীয়-স্বজন থেকে শুরু করে আমাদের প্রিয় মানুষেরা।

ছোটবেলা থেকে তো এত বিয়ে বাড়ি গেছেন, কিন্তু কখনো ভেবে দেখেছেন কি যে পৃথিবীর প্রথম বিয়ে কারা করেছিলেন? কারা পৃথিবীর প্রথম স্বামী-স্ত্রী? গোটা বিশ্বব্রহ্মাণ্ডে বিবাহ বন্ধনে প্রথমবারের জন্য আবদ্ধ হয়েছিলেন কারা? আপনাদের জানিয়ে রাখি এই বিশ্বে প্রথমবারের জন্য বিয়ে করেছিলেন মনু ও শতরূপা নামক যুগল।

হিন্দু পুরাণ অনুযায়ী, ভগবান ব্রহ্মা যখন মহাবিশ্বের সৃষ্টি করেন তখন তিনি করেন দেহকে দু টুকরো করেন। ব্রহ্মার দেহের একটি টুকরোর নাম কা, আর অন্য টুকরোটিকে বলা হয় ইয়া। এই দুই মিলে গঠিত হয় কায়া। এই কায়া থেকে জন্ম নেয় পৃথিবীর প্রথম পুরুষ মনু ও পৃথিবীর প্রথম নারী শতরূপা।

marriage

একটা সময় সম্পর্ক তৈরি হয় মনু ও শতরূপার মধ্যে। এই দুজনকে পার্থিব ও পারিবারিক জ্ঞান দান করেন ব্রহ্মা। ব্রহ্মার আশীর্বাদে এই দুজন আবদ্ধ হয় বিবাহ বন্ধনে। এরপর থেকে শুরু হয় তাদের পারিবারিক জীবন। তাদের মাধ্যমে শুরু হয় বংশবিস্তার। এরপর ধীরে ধীরে জনসংখ্যা বৃদ্ধি হতে থাকে পৃথিবীর। শাস্ত্র মতে পৃথিবীর প্রথম দম্পতি হলেন এরাই।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর