লোন নিয়ে নো টেনশন! কমবে বাড়তি খরচ, আমজনতাকে স্বস্তি দিয়ে বড়সড় ঘোষণা RBI’র

বাংলাহান্ট ডেস্ক : অনেকেরই ইচ্ছা থাকে মনের মতো একটি বাড়ি তৈরি করার বা গাড়ি কেনার। তবে অনেক সময় স্বপ্ন পূরণের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় অর্থ। তাই অনেকেই ব্যাংক বা আর্থিক সংস্থার কাছে ঋণের জন্য আবেদন জানান। তবে সব সময় যে শখ পূরণের জন্য ঋণ গ্রহণ করা হয় তা কিন্তু নয়, অনেক সময় বিভিন্ন বিপদে পড়েও মানুষ ঋণ নিয়ে থাকেন।

ঋণ নেওয়া হলে সেই ঋণের টাকা নির্দিষ্ট সময় অন্তর ইএমআই হিসাবে শোধ করতে হয়। এই ইএমআই প্রদানের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম চালু রয়েছে যেগুলির ফলে অনেক সময় গ্রাহকদের অতিরিক্ত টাকা দিতে হয়, অথবা বিভিন্ন সমস্যার মুখোমুখি পড়তে হয়। তবে এবার গ্রাহকদের কথা চিন্তা করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সেইসব নিয়মে আনল বদল।

আরোও পড়ুন : রাজনীতির মঞ্চে পরিচিত মুখ, লড়াই করবেন লোকসভা ভোটেও! চিনুন, গায়ক শোভনের বোনকে

গত ১ এপ্রিল থেকে লোনের ইএমআই-এর ক্ষেত্রে রিজার্ভ ব্যাংক বেশ কিছু নিয়ম বদল করেছে। নতুন নিয়ম অনুযায়ী, গ্রাহক যদি কোনও মাসের ইএমআই দিতে না পারেন, তাহলে সেই ইএমআই-এর উপর বসানো যাবে না সুদ। আর্থিক দিক থেকে নতুন এই নিয়মের ফলে যেমন কোটি কোটি গ্রাহক উপকৃত হবেন, তেমন অনেকেই মুক্তি পাবেন ঝঞ্ঝাট থেকে। বাকি থাকা ইএমআই-এর উপর শুধুমাত্র পেনাল্টি চার্জ করা যাবে।

RBI gave big instructions for banks

এছাড়াও রিজার্ভ ব্যাংক বলেছে, ইএমআই দিতে দেরি হলেও জরিমানা ছাড়া অন্য চার্জ যোগ করা যাবে না। প্রসঙ্গত, এতদিন পর্যন্ত ঋণ প্রদানকারী সংস্থা বাকি থাকা ইএমআই-এর উপর পেনাল চার্জেস, পেনাল ইন্টারেস্ট ইত্যাদি বিভিন্ন ধরনের বাড়তি চার্জ আদায় করত গ্রাহকের থেকে। তবে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এইসব বাড়তি চার্জ থেকে গ্রাহকদের মুক্তি দিল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর