টাইমলাইনখেলাক্রিকেটIPL

অকাল প্রয়াণ, চলে গেলেন IPL স্পট ফিক্সিংয়ের সঙ্গে যুক্ত পাক আম্পায়ার আসাদ রউফ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দুঃসংবাদ ভেসে এলো পাকিস্তান থেকে। আইসিসি এলিট প্যানেলের প্রাক্তন সদস্য ও একসময়ের তারকা আম্পায়ার আসাদ রউফ ইহলোক ত্যাগ করলেন। জানা গিয়েছে লাহোরে থাকাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। মৃত্যুকালে রউফের বয়স হয়েছিল ৬৬। পাক আম্পায়ার নিজের কেরিয়ারে ৬৪ টি টেস্টের মধ্যে ৪৯ টি-তে ফিল্ড আম্পায়ার এবং ১৫ টি-তে টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ১৩৯ টি ওয়ান ডে এবং ২৮ টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচেও আম্পায়ারিং করেছেন।

আউফ চলতি শতাব্দীর প্রথম দশকের মধ্যভাগে উত্থান ঘটান এবং তিনি পাকিস্তানের অন্যতম সেরা আম্পায়ার ছিলেন। নিজের দক্ষতার কারণে ২০০৬ সালে আইসিসির অভিজাত প্যানেলের সদস্য পদ পেয়েছিলেন। ২০০৫ সালে তিনি নিজের প্রথম টেস্ট ম্যাচের দায়িত্ব সামলেছিলেন।

এই তারকা আম্পায়ারের কেরিয়ার বড় ধাক্কা খায় ২০১৩ সালে। তিনি সকলকে আশ্চর্য করে আইপিএল স্পট-ফিক্সিং কেলেঙ্কারি সঙ্গে জড়িয়ে পড়েন এবং সেই কেলেঙ্কারির তদন্তে মুম্বাই পুলিশ তাকে “ওয়ান্টেড আসামি” হিসাবে চিহ্নিত করেন।

যদিও এই ব্যাপারে বরাবর রউফ নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। তিনি বলেছেন যে তিনি ACSU-কে সহযোগিতা করতে পেরে খুশি হবেন। তবে তদন্ত শেষে বিসিসিআই ২০১৬ সালে দুর্নীতি ও অসদাচরণের চারটি অভিযোগে পাকিস্তানের তারকা আম্পায়ারকে পাঁচটি বছরের জন্য ব্যান করার সিদ্ধান্ত নিয়েছিল।

অনেকেই হয়তো জানেন না যে আম্পায়ারিংয়ে আসার আগে রউফ একসময় ক্রিকেট খেলেছেন চুটিয়ে। তিনি একজন মিডল-অর্ডার ব্যাটার হিসাবে বেশকিছু পাকিস্তানের প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেছেন। সেখানে ন্যাশনাল ব্যাঙ্ক এবং পরবর্তীতে রেলওয়েতে দলের হয়ে তিনি মাঠে নেমেছিলেন ৭১ টি ম্যাচে।