এবার সারাবছরই ফ্রি’তে চড়া যাবে বন্দে ভারত! এনাদের জন্য দারুণ বন্দোবস্ত রেলের

   

বাংলাহান্ট ডেস্ক : আজ থেকে কয়েকশ বছর আগে ভারতে শুরু হয় রেল যোগাযোগ ব্যবস্থা। ব্রিটিশরা নিজেদের ব্যবসায়িক স্বার্থে ভারতের প্রথম রেল ব্যবস্থা স্থাপন করে। পরবর্তীকালে এই রেল ব্যবস্থা আমাদের লাইফ লাইন হয়ে উঠেছে। প্রতিটি গ্রামে ও মফস্বলে পৌঁছে গিয়েছে রেললাইন। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যুক্ত হয়েছে রেলের সাহায্যে।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভারতীয় রেল (Indian Railways) নিজেদের সর্বশ্রেষ্ঠ করার লক্ষ্য নিয়েছে। বর্তমান সময় ভারতীয় রেলের বন্দে ভারত এক্সপ্রেস বেশ সারা ফেলে দিয়েছে। সেমি হাইস্পিড এই ট্রেন এখন আলোচনার শীর্ষে। একদিক থেকে এই বন্দে ভারত যেমন দ্রুতগতির, অন্যদিক থেকে বন্দে ভারত আধুনিকতার শীর্ষে।

আরোও পড়ুন : মিশন মলয়! কলকাতাতেই মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ, ED-কে বিশেষ নির্দেশ হাইকোর্টের

বন্দে ভারতে (Vande Bharat Express) যাতায়াতও অত্যন্ত আরামদায়ক। এই আবহে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় খবর উঠে আসছে। বলা যেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য রেলের পক্ষ থেকে একটি বিশেষ উপহার এটি। এবার থেকে বন্দে ভারত এক্সপ্রেসে সরকারি কর্মীরা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন।

আরোও পড়ুন : এবার দুর্নীতি খিচুড়িতেও! কোটি কোটি টাকার জালিয়াতি পরিযায়ী শ্রমিকদের জন্য তৈরি খাবারে

কেন্দ্রীয় সরকারি কর্মীরা তাদের ট্রেনিং, স্থানান্তর ও অবসর গ্রহণের জন্য পরিবহন মাধ্যম হিসেবে বন্দে ভারত এক্সপ্রেস ও হামসাফার এক্সপ্রেস ব্যবহার করতে পারবেন। এর আগে সরকারি কর্মীরা এই সুবিধা শুধু শতাব্দী ও রাজধানী এক্সপ্রেসে পেতেন। নতুন এই সুবিধা পাওয়ায় রীতিমতো উচ্ছ্বসিত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

vande bharat express around mumbai

বিজ্ঞপ্তি অনুযায়ী এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বন্দে ভারত ও হামসাফার এক্সপ্রেস ব্যবহার করে তাদের সফর ও অন্যান্য প্রশিক্ষণ সহ বিভিন্ন কাজে যেতে পারবেন। অর্থাৎ বিনামূল্যে অফিশিয়াল কাজের জন্য ব্যবহার করা যাবে বন্দে ভারত ও হামসাফার এক্সপ্রেস। বিষয়টিতে ইতিমধ্যে অনুমোদন দিয়েছে ” অর্থ মন্ত্রণালয়ের ব্যয় বিভাগ”।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর