টাইমলাইনভারত

প্যান কার্ড তৈরি থেকে সংশোধন, কয়েকমিনিটে সব কাজই করুন বিনামূল্যে, বাড়িতে বসেই; জেনে নিন পদ্ধতি

 বাংলাহান্ট ডেস্কঃ প্যান কার্ড (PAN card) এই মুহুর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। প্যান কার্ড না থাকলে অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে একাধিক সমস্যায় পড়তে পারেন আপনি।আপনার যদি প্যান কার্ড না করা থাকে তবে মোদি সরকারের নিজস্ব ওয়েবসাইট থেকে প্যান কার্ড করে নিন এক টাকাও না খরচ করে। এই সুবিধা ইতিমধ্যেই ৬.৭ লাখ লোক নিয়ে নিয়েছেন বলে জানিয়েছে আয়কর দপ্তর। পাশাপাশি এটি করা যাবে বাড়ি বসেই।

সাধারণভাবে প্যান কার্ড এনএসডিএল এবং ইউটিআইটিএসএল এর মাধ্যমে তৈরি করা হয়। তবে, এই দুটি ইউনিট থেকে প্যান কার্ড পেতে আপনাকে একটি নির্দিষ্ট টাকা চার্জ হিসাবে দিতে হবে। আয়কর বিভাগের ওয়েবসাইট থেকে একেবারে বিনামূল্যে তৈরি করা যায় প্যান কার্ড।

জানা যাচ্ছে, কোন ব্যাক্তি আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবা নিতে পারবেন,  প্রয়োজন হবে কেবলমাত্র আধার নম্বরের।এরপর আধার নম্বরের সাথে লিংকড মোবাইল নম্বরে চলে আসবে একটা ওটিপি তারপর শুধু ভেরিফাই করে নিলে তৎকাল জারি করা যাবে প্যান কার্ড। একই সাথে উপভোক্তা নিজের ই-প্যান ডাউনলোড করতে পারবেন। একই পদ্ধতিতে প্যান কার্ডের তথ্যও সংশোধন করতে পারেন আপনি।

এই মুহুর্তে প্যান (PAN card) ও আধার কার্ডের (AADHAAR card) লিংক হয়ে থাকা প্রতিটি দেশবাসীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ যদি এই লিংক সঠিক ভাবে না করা থাকে তবে আপনার প্যান কার্ডটি বাতিল হতে পারে৷ আসুন জেনে নি আপনার আধার কার্ড ও প্যান কার্ড লিংক হয়েছে কিনা তা জানার পদ্ধতিটি ঠিক কি

১. আয়কর দপ্তরের ই ফিলিং ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in এ যান
২. ‘লিংক আধার’ অপশনে ক্লিক করুন
৩. এবার ‘Click here to view the status if you have already submitted Link Aadhaar request ‘ এ যান
৪. এই লিংক আপনাকে পরের পেজটিতে নিয়ে যাবে।
৫. সেখানে প্যান ও আধারের তথ্যাদি দিয়ে ‘View Link Aadhaar Status’ এ ক্লিক করলেই আপনি জানতে পারবেন আপনার আধার ও প্যান লিংক করা কিনা।

Related Articles

Back to top button