দেশের নাম ইন্ডিয়া থেকে ভারত হলে খরচ হবে কয়েক হাজার কোটি! হিসেব দেখে হুঁশ উড়ে যাবে

বাংলাহান্ট ডেস্ক : ইন্ডিয়া (India) নাকি ভারত (Bharat)? এই একটি প্রশ্নে গতকাল উত্তাল হয়েছে দেশের রাজনীতি। ইন্ডিয়া থেকে দেশের নাম পাকাপাকিভাবে ভারত করার জন্য সরকার নাকি তোরজোর শুরু করেছে। এমন খবর সামনে আসতেই শুরু হয়ে যায় বিতর্ক। দুই গোষ্ঠীতে ভাগ হয়ে যায় রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে সাধারণ মানুষ।

একদল দেশের নাম পরিবর্তন করার বিপক্ষে, অন্যদল সরকারের সিদ্ধান্ত মেনে নিয়ে দেশের নাম ভারত করার পক্ষে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর যদিও সন্ধ্যা বেলা বলেন সরকার এই বিষয়ে কোনও রকম অধিবেশন ডাকছে না। বিষয়টি নিয়ে জলঘোলা করার কোনও ব্যাপার নেই। আদৌ দেশের নাম পরিবর্তন হবে কিনা সেই নিয়ে সবার মনেই তৈরি হয়েছে কৌতূহল।

   

আরোও পড়ুন : এক্কেবারে ঝকঝকে তকতকে! ভারতের এই ৭ রেল স্টেশনের পরিচ্ছন্নতা দেখলে হাঁ হয়ে যাবেন

তবে একটা প্রশ্ন অনেকের মনেই ঘুরে ফিরে আসছে। সেটা হল দেশের নাম যদি পরিবর্তন করা হয় তাহলে সরকারের কত টাকা খরচ হতে পারে? এর আগে বহু দেশের নাম পরিবর্তন করা হয়েছে। কখনও ঔপনিবেশিক উত্তরাধিকার মুছে ফেলার জন্য আবার কখনও প্রশাসনকে সুবিন্যস্ত করতে একাধিক দেশ তাদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

আরোও পড়ুন : বেতন ছিল ২৫ টাকা! নিজে খালি পেটে থেকে গরিব পড়ুয়াদের বিনামূল্যে পড়াতেন এই শিক্ষক

তবে দেশের নাম পরিবর্তন করলে তার প্রভাব পড়তে পারে বহু ক্ষেত্রে। নথি, অফিসিয়াল ওয়েবসাইট, দেশের বিভিন্ন প্রতিষ্ঠানসহ একাধিক জায়গায় এই নাম পরিবর্তন করতে খরচ হবে কোটি কোটি টাকার বেশি। দক্ষিণ আফ্রিকার এক আইনজীবী ড্যারেন অলিভিয়ার এই খরচ পরিমাপের একটি পদ্ধতি আবিষ্কার করেন।

1693937244704 india name change

এই আইনজীবীর ফর্মুলা অনুযায়ী, ভারত সরকার ৮০ কোটি ভারতীয়র জন্য খাদ্য সুরক্ষায় যে পরিমাণ ব্যয় করে সেই পরিমাণ টাকা খরচ হতে পারে দেশের নাম পরিবর্তনের ক্ষেত্রে। ২০২৩ সালে শেষ হওয়া আর্থিক বছরে ভারতের রাজস্ব প্রাপ্তি ছিল ২৩ লাখ ৮৪ হাজার কোটি টাকা। ‘অলিভিয়ার মডেল’ অনুসারে, এই মুহূর্তে দেশের নাম পরিবর্তন করলে খরচ হতে পারে প্রায় ১৪ হাজার ৩০৪ কোটি টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর