গ্রাহকেরা হয়ে যান সতর্ক! এবার থেকে এই দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, বদলে যাচ্ছে কাজের সময়ও

   

বাংলা হান্ট ডেস্ক: এবার ব্যাঙ্কের কর্মচারী এবং গ্রাহকদের জন্য একটি বড় খবর সামনে এসেছে। মূলত, এবার ব্যাঙ্কের ছুটির দিন ও কাজের সময়ের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। এমনকি, এবার থেকে ব্যাঙ্ক সপ্তাহে ২ দিন ছুটি থাকতে পারে। পাশাপাশি কাজের সময়ও পরিবর্তন হতে পারে। এই বিষয়ে শুক্রবার সম্পন্ন হওয়া বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতীয় ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশন (IBA) এই বৈঠকের আয়োজন করেছে।

কি সিদ্ধান্ত নেওয়া হতে পারে: মনে করা হচ্ছে যে, ব্যাঙ্ক কর্মীদের জন্য বড় সুখবর দিতে পারে IBA। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ব্যাঙ্ক কর্মীদের সাপ্তাহিক ছুটিতে পরিবর্তন আনা হতে পারে। মূলত, বর্তমানে যাঁরা ব্যাঙ্কে কর্মরত রয়েছেন তাঁরা শুধুমাত্র রবিবার ছুটি পান। তবে, মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকলেও আজ এই বৈঠকে সপ্তাহে ৫ দিন কাজ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

কাজের সময় বৃদ্ধি পাবে: রিপোর্ট অনুযায়ী, ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (IBA) ব্যাঙ্ক কর্মীদের দু’দিনের সাপ্তাহিক ছুটির বিষয়ে সম্মতি প্রদান করেছে। এমতাবস্থায়, ৫ দিনের কাজের প্রস্তাব কার্যকর হলে, ব্যাঙ্কের সমস্ত কর্মচারীর দৈনিক কাজের সময় ৪০ মিনিট বৃদ্ধি পাবে।

প্রতি শনিবার মিলবে ছুটি: ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের বৈঠকের পরে, ব্যাঙ্ক কর্মীরা প্রতি সপ্তাহে ২ দিন ছুটি পেতে পারেন। অর্থাৎ, এক্ষেত্রে মাসের প্রথম ও তৃতীয় শনিবারও ছুটি পাবেন কর্মীরা।

রয়েছে দীর্ঘদিনের দাবি: এই প্রসঙ্গে তথ্য দেওয়ার সময় IBA জানিয়েছিল যে, ব্যাঙ্ক কর্মীদের ছুটি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে এবং নতুন এই ব্যবস্থা বাস্তবায়নে আর বিলম্ব নাও হতে পারে। তবে এই বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এখন কি নিয়ম রয়েছে: এবারে আমরা যদি বর্তমান নিয়মের কথা বলি, সেক্ষেত্রে আপাতত মাসের রবিবারগুলি ছাড়া দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলিতে ছুটি থাকে। এছাড়া, মাসের তৃতীয় ও প্রথম শনিবার কাজ করতে হয় কর্মচারীদের। এমতাবস্থায়, কর্মচারীরা ২ দিন সাপ্তাহিক ছুটি দাবি করছেন। আর সেই কারণেই বৈঠক সম্পন্ন হচ্ছে।

From now on, this day will be a bank holiday

LIC-তে হচ্ছে ৫ দিন কাজ: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, LIC-তে ৫ দিনের কার্যদিবসের বিষয়টি লাগু করা হয়েছে। এদিকে, আমরা যদি ব্যাঙ্কের আগস্ট মাসের ছুটির তালিকার দিকে তাকাই তাহলে দেখা যাবে আগামী মাসে ব্যাঙ্কগুলিতে ১৪ দিনের ছুটি থাকবে। তবে, সেই সময়ে আপনি অনলাইন ব্যাঙ্কিংয়ের সুবিধা নিতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর