১০০ টাকার নীচে নামল দাম, বড় পরিবর্তন পেট্রোল-ডিজেলের রেটে! কলকাতায় কত?

   

বাংলা হান্ট ডেস্ক : অপরিশোধিত তেলের (Crude Oil) ভাণ্ডার হল মধ্যপ্রাচ্য। আর সেই মধ্যপ্রাচ্য এখন ভয়াবহ যুদ্ধে মত্ত। ইজরায়েল ও হামাস (Israel-Hamas) বাহিনীর যুদ্ধের জের এখন গোটা বিশ্বেই। যে কারণে অস্থিরতা চলছে অপরিশোধিত তেলের দামেও। গত শুক্রবার সকালে ব্যারল পিছু ৭৩.১৮ টাকা দামে বিক্রি হয়েছে অপরিশোধিত তেল (Crude Oil)। সেই হিসেবে শহর কলকাতা (Kolkata) সহ বাকি জেলায় পেট্রল ডিজেলের (Diesel Fuel) দাম (Price) কত?

সাধারণত প্রতিদিন সকাল ৬ টায় জ্বালানির দাম প্রকাশ করে থাকে তেল কোম্পানিগুলি। অন্যথা হয়নি আজকেও। যদিও আজ দেশের বেশিরভাগ রাজ্যেই তেলের দামে কোনও পরিবর্তন পর্যবেক্ষণ করা যায়নি। গোয়া, জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব এবং তেলেঙ্গানা অন্তর্ভুক্ত কিছু রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল অপরিশোধিত তেলের দামে বাড় কমা হয়েছে।

বর্তমানে দিল্লিতে পেট্রোল বিক্রি হচ্ছে প্রতি লিটার এবং ডিজেল বিক্রি হচ্ছে 89.62 টাকা লিটারে। যেখানে মুম্বইতে পেট্রোল 106.31 টাকা এবং ডিজেল প্রতি লিটার 94.27 টাকায় পাওয়া যাচ্ছে। কলকাতায় পেট্রোল অন্যদিকে, চেন্নাইতে পেট্রোল বিক্রি হচ্ছে 102.63 টাকা এবং ডিজেল প্রতি লিটার 94.24 টাকায়।

তেলের দাম তো বাড় কমা হতেই থাকে। তবে জানেন কি কীসের ভিত্তিতে পরিবর্তিত হয় দাম? জানিয়ে রাখি আন্তর্জাতিক বাজার থেকে তেল আমদানি করার পর দেশের একাধিক বিষয়ের উপর ভিত্তি করে দেশের পেট্রল এবং ডিজেলের দাম নির্ধারণ করা হয়‌। যেমন, মালবাহী চার্জ, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং স্থানীয় কর। যদিও ট্যাক্স বা কর প্রতিটি রাজ্যে আলাদা আলাদা হয়।

আরও পড়ুন : দুর্নীতির অঙ্ক ছাড়িয়েছে হাজার কোটি, রয়েছে বিদেশযোগ! জ্যোতিপ্রিয় গ্রেফতার হতেই বেরিয়ে এল বড় তথ্য

2022 সালের মে থেকে জ্বালানির দামে খুব বেশি পরিবর্তন দেখা যায়নি। সেই থেকে 100 এর আশেপাশেই ঘোরাফেরা করছে পেট্রল, ডিজেলের মূল্য। উল্লেখ্য, আবগারি কর, বেস প্রাইসিং এবং প্রাইস ক্যাপের মাধ্যমে সরকার জ্বালানির দাম নিয়ন্ত্রণ করে থাকে। আর এখন তো ক্রুড ওয়েলের দামকে সাধ্যের মধ্যে আনতে জিএসটির আওতাভুক্ত করার চিন্তাভাবনা চলছে। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বৈঠক শুরু হয়েছে রাজ্য সরকারগুলির সঙ্গে।

আরও পড়ুন : অন্ধকার নামবে ভর দুপুরে, ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’! দক্ষিণবঙ্গের তিন জেলায় বড় সতর্কতা

how to open a petrol pump in india here are all the details about eligibility land requirements investment

আপনি যদি বাড়িতে বসেই নিজের শহরের পেট্রল-ডিজেলের দাম দেখতে চান তাহলে এই নম্বরগুলিতে মেসেজ করতে পারেন। BPCL গ্রাহকদের RSP লিখে 9223112222 নম্বরে পাঠাতে হবে। HPCL গ্রাহকদের HPPRICE লিখে 9222201122 নম্বরে পাঠাতে হবে। পাশাপাশি ইন্ডিয়ান অয়েল (IOC) গ্রাহকদের RSP লিখে 9224992249 নম্বরে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে‌। এতে ঘরে বসেই পেট্রল, ডিজেলের দাম জানতে পারবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর