টাইমলাইনভারতআন্তর্জাতিক

লন্ডনে নিলামে বিক্রি হল গান্ধীজীর বিখ্যাত চশমা, দাম শুনে কপালে উঠবে চোখ

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (India) স্বাধীনতায় প্রথম সারির একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)। ব্রিটিশ শাসনের নাগপাশ থেকে দেশকে মুক্ত করতে আর সকল স্বাধীনতা সংগ্রামীদের সাথে সমান তালে লড়াই চালিয়ে গেছিলেন মহাত্মা গান্ধী। স্বাধীন ভারতের মুক্ত আকাশে তাঁর অবদান অনস্বীকার্য।

গান্ধীজীর চশমা
দীর্ঘদিন ধরেই ব্রিটেনে এই মহান ব্যক্তিত্বের বহু মূল্যবান গোল্ড প্লেটেড চশমা নিলামে তোলা হয়েছিল। নিলামকারীদের অনুমান ছিল এই চশমার আনুমানিক দাম হতে পারে ভারতীয় মুদ্রায় পায় ৯,৭৭,৯০০ টাকা। কোন এক ব্যক্তি একটি খামে মুড়ে এই চশমাটিকে দক্ষিণ-পশ্চিম ইংল্য়ান্ডের ব্রিস্টল অকশান সংস্থার অফিসের লেটার বক্সে রেখে দিয়ে গিয়েছিল, যার দাম শুনে চমকে গিয়েছিলেন সংস্থার আধিকারিক অ্যান্ডি স্টো।

বিক্রি হল গান্ধীজীর চশমা
অবশেষে বিক্রি হল সেই বহু মূল্যবান গান্ধীজীর চশমা (Gandhiji’s spectacles)। অনলাইনে এক আমেরিকান সংগ্রাহক (American collector) ভারতীয় মুদ্রা ২.৫৫ কোটি টাকা এই দিয়ে এই মহা মূল্যবান সম্পদকে নিজের করে নিয়েছেন। ভারতের এই সম্পদকে অনলাইনেই ক্রয় করে নিলেন এক আমেরিকান সংগ্রাহক।

উপহার দিয়েছিলেন তাঁর চশমা
প্রসঙ্গত, এই চশমাটি এতকাল যাবত ইংল্য়ান্ডের এক প্রবীণ ব্যক্তির দায়িত্বে ছিল। জানা গিয়েছে, ১৯১০ থেকে ১৯৩০ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে ওই বৃদ্ধ ব্যাক্তির বাবার কাকা কাজ করতেন। সেই সময় তাঁর বাবার কাকাকে গান্ধীজী তাঁর এই সোনায় মোড়া চশমাটি উপহার দিয়েছিলেন।

 

শোনা গিয়েছে, গান্ধীজী প্রায়শই তাঁর ব্যবহৃত বিভিন্ন পত্র তাঁর পরিচিতদেরকে উপহার স্বরূপ দিয়ে দিতেন। ধারণা করা হয়, এই চশমাটিও তিনি উপহার স্বরূপই দিয়েছিলেন। এই মহামূল্যবান চশমাটির দুটি ডান্ডা সোনার জলে রঙ করা ছিল এবং কাচ দুটি যে পাত দিয়ে মোড়া ছিল, তা সোনার জল করা ছিল।

Related Articles

Back to top button