ট্রেনের কনফার্ম টিকিট পাওয়া এখন আরও সহজ! মাত্র ২৫ শতাংশ দিয়েই করুন ‘সিট লক’

   

বাংলা হান্ট ডেস্ক: প্রতিদিন রেলযাত্রীদের সফর আরও বেশি উন্নত এবং আরামদায়ক করে তুলতেই নিত্য নতুন পরিষেবা নিয়ে আসছে ভারতীয় রেল। তাই বছরের পর বছর ধরে ভারতীয় রেলই (Indian Railways) হয়ে উঠেছে যাত্রীদের অন্যতম ভরসার পরিবহণ মাধ্যম। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী টিকিট ছাড়া ট্রেনে সফর করা আইনত অপরাধ।

কিন্তু এই টিকিট কাটতে গিয়েই মূলত দুরপাল্লার ট্রেনের টিকিট বুকিংয়ের (Ticket Booking) সময় বিরাট সমস্যার মুখে পড়েন অধিকাংশ যাত্রী। তাই এবার এই সমস্যার সমাধান করতেই চালু করা হল নতুন ফিচার। টিকিট কাটতে গিয়ে যাত্রীদের যাতে আর কোনো অসুবিধা না হয় তার জন্যই এবার একেবারে নতুন একটি ফিচার নিয়ে এসেছে MakeMyTrip।

এই নতুন প্রযুক্তিগত পরিবর্তন হওয়ার ফলে আগামী দিনে যাত্রীদের ট্রেন যাত্রা আরও সহজ হতে চলেছে। সম্প্রতি এই অ্যাপের মাধ্যমে টিকিট বুকিংয়ের প্রক্রিয়া সহজ করতে বেশ কয়েকটি পর্যায়ে ভাগ করা হয়েছে। আর প্রত্যেক পর্যায়ে সাহায্য নেওয়া হয়েছে প্রযুক্তির। MakeMyTrip-র এই বিশেষ ফিচারগুলির মধ্যে একটি হল ‘সিট লক’।

এবার থেকে এই  নতুন ফিচারের মাধ্যমে যাত্রীরা টিকিটের দামের মাত্র ২৫ শতাংশ দিয়ে আগেভাগেই সিট বুক করতে পারেন। তবে সেই টিকিটের দামের বাকি টাকা  যাত্রার ২৪ ঘণ্টা আগেই দিয়ে দিতে হবে। ফলে কনফার্ম টিকিট পাওয়া নিয়ে এখন আর কোনো টেনশন থাকবে না। দূরপাল্লার ট্রেনের সিট পাওয়া নিয়েও পোহাতে হবে না আর কোনো ঝামেলা।

আরও পড়ুন: নবান্নের আবেদন মেনে নিল কেন্দ্র! মুখ্যসচিব পদে বিপি গোপালিকার মেয়াদ বৃদ্ধি, কতদিন বাড়ানো হল?

এছাড়াও ট্রেনের টিকিট বুক করার সময় অনেকেই নিজের পছন্দের দিনে টিকিট বুক করার সুযোগ পান না। তাছাড়া সরাসরি ট্রেনের কনফার্ম টিকিটও পাওয়া যায় না। এমনকি হাতে বিকল্প-ও থাকে কম। তাই যাত্রীদের এই সমস্যা দূর করতেই  ‘কানেক্টেড ট্রাভেল’ ফিচার চালু করেছে MakeMyTrip। এই ফিচারের মাধ্যমে যাত্রীরা নিজের পছন্দ মতো দিনে কিভাবে বাস আর ট্রেন মিলিয়ে কীভাবে গন্তব্যে পৌছাঁতে পারবেন তা জানা যায়।

 

 

Eastern Railway made a big announcement for passengers

তাছাড়া যেতে কতক্ষণ সময় লাগবে, কিংবা দাঁড়াতে হবে কতক্ষণ, তার সমস্ত বিবরণ দেওয়া থাকে। এছাড়াও চালু করা হয়েছে আরও একটি নতুন ফিচার ‘রুট এক্সটেনশন অ্যাসিস্টেন্স’। MakeMyTrip-এর নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ফিচারে যাত্রীরা পছন্দের ট্রেনে টিকিট না পেলে এই ফিচার তখন যাত্রীদের বিকল্প রুটের সন্ধান দেয়।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর