টাইমলাইনভারত

বকরি ঈদে চলে এল কুরবানির ইকো ফ্রেন্ডলি বিকল্প, সিন্থেটিক ছাগল তৈরি করল সংস্কৃতি বাঁচাও মঞ্চ

বাংলাহান্ট ডেস্কঃ পরিবেশ বান্ধব হওয়ার ব্যাপারে সকলে একমত হলেও, ভোপাল (Bhopal) থেকে উঠে এল প্রকৃতপক্ষে পরিবেশ বান্ধবের উদাহরণ। ইতিমধ্যেই ইন্দোরে এর প্রচার শুরু হয়ে গেছে।

মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের একদল শিল্পী সিন্থেটিকের ছাগল বানাচ্ছে। এই ছাগলের উপরের অংশ সিন্থেটিকের এবং বাকিটা মাটি এবং ঘাসের সাহায্যে তৈরি করা হয়েছে। তারা মানুষকে এই বলি দেওয়ার জন্য এই ছাগল ব্যবহার করতে বলছে। এই গ্রুপটির নাম সেভ কালচার ফোরাম। আসন্ন বকরি ইদে এই ছাগল ব্যবহার হতে চলেছে।

বদলাচ্ছে সমাজের ধরণ
এই গ্রুপের সদস্য শেখর তিওয়ারি জানালেন, বর্তমান দিনে আমাদের সমাজে অনেক কিছুই বদলে গেছে। যেমন- ‘আমরা রঙ খেলার সমক জল সঞ্চয় করি, দীপাবলিতে বাজি ফাটাই না। এমনকি পরিবেশ ও সমাজের স্বার্থে নাগপঞ্চমী পালনেরও পদ্ধতি বদলে গেছে। তবে ছাগল হিন্দু মুসলমান উভয় ধর্মের মানুষই ছাগলের মাংস খেতে পছন্দ করে। তাই এক্ষেত্রে কোন ধর্মের বিদ্বেষ ঘটবে না’।

আসল ছাগলের ন্যায় রঙও করা হয়
সেইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, ‘পরিবেশ বান্ধব হওয়ার বিষয়ে আমরা অনেকেই অনেক রকম পদক্ষেপ গ্রহণ করি। কিন্তু তা শেষ পর্যন্ত পালন করতে পারি না। তবে আমরা চেষ্টা করব এই ভাবে পরিবেশ রক্ষার কাজে এগিয়ে যেতে। আমরা সিন্থেটিকের ছাগল বানিয়ে তাতে আসল ছাগলের মত রঙও করে দিই’।

Back to top button