হাইকোর্টের নির্দেশে রোজভ্যালির টাকা ফেরাচ্ছে কমিশন! এই ওয়েবসাইটে করুন আবেদন

বাংলাহান্ট ডেস্ক: ঘন কালো অন্ধকার সরিয়ে ধীরে ধীরে দেখা দিচ্ছে আশার আলো। রোজভ্যালি (Rose Valley) কাণ্ডে সর্বস্ব খুইয়ে বহু আমানতকারী বসেছিলেন পথে। অল্প অল্প করে সঞ্চয়ের টাকা চোখের নিমিষে ডুবে গিয়েছিল। কেউ হারিয়েছেন শেষ সম্বল, কেউ হারিয়েছেন মেয়ের বিয়ে, ছেলের পড়াশোনার জন্য বহু স্বপ্ন নিয়ে জমানো অর্থ। তবে এবার হয়তো কাটবে আধার। কমিশনের তত্ত্বাবধানে রোজভ্যালি চিটফাণ্ডে প্রতারিতদের আমানত ফেরানোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

   

প্রসঙ্গত, আগেই সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছিল যে আমানতকারীদের তাদের টাকা ফেরানোর ব্যবস্থা করা হবে। এরই মধ্যে এবার শুরু হয়েছে সেই সব আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া। বেসরকারি অর্থ লগ্নি সংস্থা রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরাতে একটি বিশেষ ওয়েবসাইট তৈরি করা হয়েছে। কলকাতা হাই কোর্টের নির্দেশে একটি ওয়েবসাইট খুলেছে ‘অ্যাসেটস ডিসপোজাল কমিটি’। সেই ওয়েবসাইটে আমানতকারীদের উপযুক্ত তথ্য প্রমাণ-সহ আবেদন জানাতে হবে। সমস্ত নিয়ম মেনে আবেদন জমা করতে হবে রোজভ্যালির আমানতকারীদের। এরপর সেই আবেদনের ভিত্তিতেই আমানতকারীদের টাকা ফেরতের ব্যবস্থা করবে কমিটি।

www.rosevalleyadc.com আমানতকারীদের টাকা ফেরাতে এই ওয়েবসাইট খুলেছে ‘অ্যাসেটস ডিসপোজাল কমিটি’। এই সাইটে গিয়েই নাম নথিভুক্ত করতে হবে আমানতকারীদের। ওপরে দেওয়া ওয়েবসাইট লিংকে ক্লিক করার পর ‘continue’তে ক্লিক করতে হবে। এরপর ‘ইনভেস্টার্স’ ও ‘আপলোড সার্টিফিকেট’ এই দুটো সেকেশনে আবেদনকারীকে নিজের সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে।

তথ্য অনুসারে প্রায় ৬০ লক্ষ মানুষ টাকা জমা রেখেছিলেন রোজভ্যালিতে। তাদের মোট আমানতের অঙ্কটা ছিল প্রায় তিন হাজার কোটি। ওদিকে রোজ ভ্যালির সমস্ত সম্পত্তি বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে জমা রয়েছে। সেই অর্থের পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। জানা যাচ্ছে সেই টাকা থেকেই আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

hc rose valley

তবে সূত্রের খবর, আমানতকারীরা যে তাদের সম্পূর্ণ টাকা ফেরত পাবেন, এমনটা নাও হতে পারে। তবে কত টাকার আমানতের বিনিময়ে কত টাকা ফেরত পাবেন, আগে তার হিসাব দেখাবে কমিশন। প্রথমে সেই সব আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হবে যাদের জমাকৃত অর্থের পরিমাণ ৫০০০ টাকার ভেতরে। অর্থাৎ যারা অল্পসংখ্যক বিনিয়োগ করেছিলেন প্রথমে তাদের প্রাপ্য মেটানো হবে। এরপর ধাপে ধাপে ফেরানো হবে অন্যান্য আমানতকারীদের টাকা।

আরও পড়ুন: ‘দাদা, হ্যাপি দোল’, বলতেই রেগে কাঁই! ‘পাকা ছেলেপুলে’, বন্দিদের দিকে তেড়ে এলেন পার্থ-বালু

২০১৫ সালে মামলার ভিত্তিতে রোজভ্যালিতে প্রতারিতদের টাকা ফেরত দেওয়ার উদ্দেশ্যে একটি কমিশন গঠন করা হয় প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে। আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার জন্য একটি ওয়েবসাইট তৈরির নির্দেশ দেয় বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ। ২০২৪ বছর জানুয়ারি মাসের শেষের দিকেই ওয়েবসাইটটি খোলার কথা ছিল। তবে মার্চ মাসে এসে খোলা হয়েছে সেই ওয়েবসাইট।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর