টাইমলাইনলাইফস্টাইল

মধ্যবিত্তদের জন্য সুখবর: ব্যাপকহারে কমলো সোনার দাম

বাংলাহান্ট ডেস্কঃ একে তো বিয়ের (Marriage) মরশুম। তার উপর সোনার (gold) দাম কমা বাড়া যেন লেগেই রয়েছে। কখনও মধ্যবিত্তের মুখে হাসি ফুটছে,আবার কখনও ফুটে উঠেছে চিন্তার ভাঁজ। অগ্নিমূল্য এই বাজারে সব জিনিসের দাম ক্রমশ যেন বেড়েই চলেছে। কিন্তু গত কয়েকদিনের একটানা উর্ধ্বমুখী ছিল সোনার দাম। সেই তুলনায় আজ অনেকটাই কমেছে সোনার দাম। সাধারণ মানুষের কাছে এটাই এখন সবচাইতে খুশির খবর।

বিয়ের মরশুমে মার্চ মাসেই একেক দিনে ১৩০০ টাকা পর্যন্ত প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে। এক সময়ে দাম ৪৫ হাজার টাকাও ছুঁয়েছে। তিনদিনে গয়নার সোনার ১০ গ্রাম প্রতি দাম কমেছে ৬১০ টাকা। ইদানীংকালে এমন ভাবে টানা তিনদিন সোনার দাম কমেনি।

এই মার্চেই সোনা দাম বাড়ার রেকর্ড গড়েছে। বিয়ের মরশুমে মার্চ মাসেই একেক দিনে ১৩০০ টাকা পর্যন্ত প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে। এক সময়ে দাম ৪৫ হাজার টাকাও ছুঁয়েছে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সুখবর মিলল দোলের সপ্তাহে। দোলের দিন থেকেই কমতে শুরু করে সোনার দর। সেদিন ১০ গ্রাম গয়নার সোনার দাম কমে ৯০ টাকা। হোলির দিনে কমে ৩২০ টাকা এবং বুধবার কমল ২০০ টাকা। টানা তিন দিন কমার ফলে এদিন ২২ ক্যারাট ১০ গ্রাম সোনার দাম হয় ৪২ হাজার ৮৮০ টাকা। এর পাশাপাশি ২৪ ক্যারাট সোনার দাম কমে হয় ৪৪ হাজার ৩০০ টাকা।

ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও মার্চ মাসে সোনার দাম ছিল গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। করোনাভাইরাস আতঙ্কের পরিবেশে নির্ভরযোগ্য স্থান হিসেবে সোনার উপরে লগ্নিকারীরা আস্থা দেখানোতেই সোনার দাম বেড়ে যায় বলে জানান বাজার বিশেষজ্ঞরা। সেই সঙ্গে করোনাভাইরাস জনিত আতঙ্কও সোনার বাজারে প্রভাব ফেলে।

 

 

Back to top button