fbpx
আবহাওয়াটাইমলাইনভারত

বিদায় শীত! দিল্লীতে সর্বোচ্চ তাপমাত্রা আট বছরের ভাঙল রেকর্ড

বাংলাহান্ট ডেস্কঃ কলকাতার ইতিমধ্যেই পারদ চড়তে শুরু করেছে শহর কলকাতায়। বৃহস্পতিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা আট বছরের রেকর্ডকে ভেঙে দিয়েছে। ইতিমধ্যেই দিল্লীতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি উপরে ছিল।

সর্বনিম্ন তাপমাত্রা ছিল 12.3 ডিগ্রি সেলসিয়াস, এটি স্বাভাবিক থেকে দুই ডিগ্রি বেশি। বায়ু আর্দ্রতা স্তর 50 থেকে 85 শতাংশ ছিল। রিজ অঞ্চলে সর্বোচ্চ ছিল 28.2 এবং সর্বনিম্ন তাপমাত্রা 13 ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছেছে

আজ শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাড়িয়েছে ১৫.২ ডিগ্রি সেলসিয়াসে। যা গত কালের তুলনায় প্রায় ১ ডিগ্রী বেশী। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৩ ডিগ্রি। জানা যাচ্ছে আগামী কয়েক দিনে কলকাতায় দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি আর রাতের তাপমাত্রা ১৬-১৭-য় পৌঁছে যেতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের সব জেলাতেই আবহাওয়া শুকনো থাকবে আগামী কয়েকদিন। আগামী ২৪ ঘন্টায় রাতের তাপমাত্রা বড় কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে। এদিন দার্জিলিং বাদ দিয়ে বেশিরভাগ শহরেরই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

এই মরশুমে পশ্চিমি ঝঞ্ঝার খাম খেয়ালি পনার কারনে শীতের তেমন মজাটাই পায়নি কলকাতা বাসিরা।  শীতের বেশীর ভাগটাই ছিল হয় তীব্র হাড় কাপানো শীত নয়তো হালকা থেকে মাঝারি বৃষ্টি। হঠাৎ করেই পশ্চিমি ঝঞ্ঝার কারনে সেই ইনিংস মন্থর হয়ে যাওয়ায় বারবার হতাশ হয়েছিল শীত প্রেমিরা। নতুন বছরেও বৃষ্টি হয়েছে কয়েকবার। শীতও ফিরেছে বারবার স্বমহিমায় । সরস্বতী পুজোতেও তার ব্যতিক্রম হয় না।এবার সেই অপ্রাপ্তি ফেব্রুয়ারি মাসে পুষিয়ে দিয়েছে শীত।  এবার প্রেম দিবসে শীত কমে শহরে আসছে বসন্ত।

Back to top button
Close
Close