fbpx
টাইমলাইনটেক নিউজভারত

গুগল চীনের সমঝোতা! ৫০ লাখ ডাউনলোড হওয়া সত্ত্বেও সাসপেন্ড করলো “Remove China App”

বাংলাহান্ট ডেস্কঃ আবারো চীনের (china) পরিত্রাতা গুগল(google)। টিকটকের(tiktok) ৮০ মিলিয়ন নেগেটিভ রিভিউ ডিলিট করবার পর, প্লে স্টোর (play store) থেকে সাসপেন্ড করল ‘remove china apps’ কে।

 

ভারত ও চীনের মধ্যে বাড়ছে উত্তেজনা, পাশাপাশি চীনের প্রতি অসন্তুষ্ট বিশ্বের বহু দেশ। এই পরিস্থিতিতে চীনা অ্যাপের বাজার ধ্বংস করতে ভারতের জয়পুর-ভিত্তিক একটি স্টার্টআপ ‘রিমুভ চায়না অ্যাপস’ নামে একটি নতুন অ্যাপ্লিকেশন এনেছে। যা চীনের তৈরি অ্যাপগুলি শনাক্ত করে ডিলিট করতে সাহায্য করবে।

১ মে লঞ্চ হওয়ার পর থেকেই অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যে প্রচুর সমর্থন পেয়েছে এবং দুই সপ্তাহেরও কম সময়ে এক মিলিয়ন ডাউনলোড অতিক্রম করেছে। এটি বর্তমানে গুগল প্লেস্টোরে থাকা ফ্রি অ্যাপ্লিকেশন গুলির মধ্যে ১ নম্বরে রয়েছে। রেটিং ৪.৮। এই অ্যাপটিই এবার প্লেস্টোর থেকে সাসপেন্ড করল গুগল। যদিও এর কোনো ব্যাখা দেয় নি গুগল

চীন ও ভারতের অশান্ত সীমান্ত পরিস্থিতিতে চিনা দ্রব‍্য বয়কটের ডাক দিয়েছিলেন ‘থ্রি ইডিয়টস’ খ‍্যাত সোনম ওয়াংচুক । ভারত-চিন সীমান্তে সৃষ্ট উত্তেজনার কথা উল্লেখ করে ভারতীয় নাগরিক হিসাবে সকলকে নিজের দায়িত্ব পালন করার আর্জি জানিয়েছেন সোনম ওয়াংচুক।তিনি বলেন, “যখন যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয় আমরা রাতে এই ভেবে ঘুমাতে যাই যে সেনা এর জবাব দেবে। কিন্তু এবার দেশের নাগরিকের পকেটের জোর বেশি কাজে আসবে সেনার বুলেটের থেকে।”

এর আগে, ইউটিউব (youtube) না টিকটক(tiktok)? এই তর্ক নিয়ে বহুদিন সরগরম ছিল সামাজিক মাধ্যমগুলি। দুই ধারার ভিডিও নির্মাতাদের দ্বৈরথে রাতারাতি গুগল (Google) প্লেস্টোরে টিকটকের রেটিং তলানিতে ঠেকে। তিন দফায় মোট ১ কোটি রিভিউ ডিলিট করে আবার টিকটককে উপরের সারিতে নিয়ে এল গুগল।

গুগলের এক মুখপাত্র বলেছেন যে সংস্থা স্প্যামের অপব্যবহারের ঘটনা বিবেচনা করলে অবৈধ রেটিং এবং মন্তব্যগুলি সরিয়ে নিতে সংশোধনমূলক পদক্ষেপ নিয়েছে। “প্লে স্টোর রেটিং ব্যবহারকারীদের অ্যাপ্লিকেশন এবং বিষয়বস্তুর সাথে তাদের অভিজ্ঞতা সম্পর্কে প্রয়োজনীয় প্রতিক্রিয়া প্রদান করতে সক্ষম করে তোলে, যাতে অন্যরা সেই তথ্য থেকে সিদ্ধান্ত নিতে পারে” জানিয়েছেন ঐ আধিকারিক।

Back to top button
Close
Close