ছুটির দিন শেষ! এবার করতে হবে টানা কাজ, ডিসেম্বর নিয়ে সরকারি কর্মীদের মাথায় বাজ

বাংলা হান্ট ডেস্ক : চোখের পলকে কেটে গেল গোটা একটা বছর। ২০২৩ এর সফরনামাএখন শেষের প্রহরে। ডিসেম্বর মানেই ছুটির (Government Holiday)মাস। পুজোর সময় সেই অক্টোবর মাস থেকেই টানা ছুটি পেয়ে আসছেন রাজ্য সরকারি কর্মীরা। কোন বিশেষ দিনে ছুটি বা অতিরিক্ত ছুটি দেওয়া হয়ে থাকে। তবে চলতি ডিসেম্বর মাসে রাজ্য সরকারি কর্মচারীরা মাত্র দুটি ছুটি পাবেন।

গত অক্টোবর ও নভেম্বর মাসে দুর্গাপুজোর পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান চলায় বেশ কয়েক দিন ছুটি পেয়েছিলেন সরকারি কর্মীরা। অক্টোবর মাসে রবিবার বাদ দিয়েও মোট ১২ দিন ছুটি পেয়েছিলেন সরকারি কর্মীরা। ওদিকে নভেম্বর মাসে রবিবার বাদ সরকারি কর্মীরা ৬ দিন ছুটি পেয়েছেন।

   

তবে পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর (WB Finance Department) থেকে ২০২৩ সালের ছুটির তালিকা অনুযায়ী ডিসেম্বর মাসে সরকারি কর্মীদের কপালে বেশি ছুটি থাকছে না। করতে হবে টানা কাজ। আগামী ২০ ডিসেম্বর বুধবার মহর্ষি বাল্মীকি জয়ন্তী উপলক্ষ্যে ছুটি থাকবে। আবার ডিসেম্বর মাসে ২৫ ডিসেম্বর অর্থাৎ বড়দিনের দিন ছুটি রয়েছে সরকারি কর্মীদের। সেইদিন স্কুল-কলেজ, অফিস-কাছারি সব বন্ধ থাকবে। ২৫শে ডিসেম্বর পড়েছে সোমবার তাই ঐদিন সরকারি ছুটি থাকছে।

আরও পড়ুন: ৭ দিনেই ১৫ ডিগ্রিতে নামবে তাপমাত্রা! দক্ষিণবঙ্গের ৫ জেলায় সতর্কতা, আবহাওয়ার খবর

তবে খাতায়-কলমে ছুটি না হলেও ডিসেম্বরে ছুটি কাটাতে পারবেন সরকারি কর্মীরা। কারণ চলতি মাসে শনিবার এবং রবিবার পড়েছে ৫ দিন করে মোট ১০ দিন। তাই শনিবার যে সমস্ত সরকারি অফিস বন্ধ থাকে সেই সকল কর্মচারীরা শনি ও রবিবার দুদিন পরপর ছুটি কাটাতে পারবেন।

mamata nabanna wqd

সরকারি ছুটি ২ দিন আর যে সমস্ত সরকারি অফিস শনিবার এবং রবিবার বন্ধ থাকে সেই সমস্ত অফিসের কর্মীরা ডিসেম্বর মাসে আরও ১০ দিন মিলিয়ে মোট ১২ দিন ছুটি পাবেন। আর যদি লম্বা ঘোরার প্ল্যান বানাতে চান তাহলে ২৫ ডিসেম্বরের দিকে বানিয়ে ফেলুন। কারণ ২৫শে ডিসেম্বর পড়েছে সোমবার। যে সকল কর্মীরা শনিবার এবং রবিবার দুদিনই ছুটি পাবেন তারা পরপর তিনদিন ছুটি কাটাতে পারবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর