কোভিডের পর আসছে আরও এক মারণরোগের টিকা! দেশজুড়ে শুরু হচ্ছে ক্যান্সারের ভ্যাকসিনেশন

বাংলা হান্ট ডেস্ক : সমীক্ষা বলছে, সার্ভিক্যাল ক্যান্সার (Cervical Cancer) সারা বিশ্বেই থাবা ফেলেছে। জানিয়ে রাখি, যে সব ক্যান্সার মেয়েদের শরীরে বাসা বাঁধে তার মধ্যে সার্ভিক্যাল ক্যান্সার চতুর্থ বৃহত্তম ক্যান্সার। ভারতের (India) কথা বললে, উপমহাদেশে মেয়েদের ক্যান্স্যারের মধ্যে দ্বিতীয় স্থানে আছে সার্ভিক্যাল ক্যানসার।

   

আর এবার সার্ভিক্যাল ক্যান্সারের ঘটনা কমানোর জন্য, কেন্দ্রীয় সরকার (Government Of India) বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) এর বিরুদ্ধে একটি টিকা দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে। গোটা ভারত জুড়ে ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের জন্য এই টিকার ব্যবস্থা করছে সরকার। সূত্রের খবর, ৯ বছর বয়সী মেয়েদের জন্য সরকারের নিয়মিত টিকাদান কর্মসূচিতে HPV ভ্যাকসিন অন্তর্ভুক্ত করা হবে।

সূত্রের খবর, কমপক্ষে ১৪টি HPV প্রকারকে ক্যান্সার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে, HPV প্রকার ১৬ এবং ১৮ অঙ্কোজেনিক হিসাবে বিবেচিত, যা বিশ্বব্যাপী সমস্ত সার্ভিকাল ক্যান্সারের প্রায় ৭০ শতাংশের কারণ। যে কারণে আগে থেকেই সতর্ক হতে চাইছে সরকার। যে কারণে বয়ঃসন্ধিকালে মেয়েদের এই ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন : পর্ষদের নির্দেশে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে জটিলতা! আতঙ্কে ভুগছে পড়ুয়ারা

20240113 175342

প্রাথমিকভাবে স্কুল চত্বরেই শুরু হবে টিকাপ্রদান। প্রথম দিকটা সেই সব স্কুলে টিকাকরণ শুরু হবে যেখানে ছাত্রীসংখ্যা বেশি। সেই সময় ছাত্রী স্কুলে অনুপস্থিত থাকলে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র থেকে সেই টিকা নিতে পারবে ঐ ছাত্রী। পাশাপাশি ৯ থেকে ১৪ বছর বয়সী যে সব ছাত্রীর নাম স্কুলের খাতায় রেজিস্টার নেই তাদের জন্যেও আলাদা টিম গঠন করবে সরকার।