টাইমলাইনপশ্চিমবঙ্গ

সুরাপ্রেমীদের জন্য সুখবর, ২০ টাকার পাউচে মদ আনছে রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্কঃ এবার সরকারি দিশি মদ (Wine) পাওয়া যাবে পাউচেও। ডিসেম্বর মাস থেকেই এই পাউচ মদ বাজারে আনার প্রস্তুতি নিয়েছে রাজ্য সরকার। নবান্ন (Nabanna) থেকে ইতিমধ্যে সস্তার দিশি মদ আনার ছাড়পত্র দেওয়া হয়েছে। জানিয়ে দিই, জঙ্গলমহলে মহুয়ার গন্ধ মেশানো মদ ২০ টাকায় পাওয়া যায়। আর সেই কারণেই সরকার চোলাইয়ের রমরমা রুখতে এই সিদ্ধান্ত নিয়েছে। যদিও মদের দাম কত হবে সেটা এখনো ঠিক করেনি আবগারি দফতর।

সরকারি সুত্রের দাবি, চোলাই মদের কারবার রুখতে চোলাইয়ের দামে সরকারি মদ আনার প্রস্তুতি নিয়েছে সরকার। বাজারে এখন ৬০ ডিগ্রি দিশি মদ ১০০ টাকায় পাওয়া যায়। কিন্তু তাঁর অর্ধেক দামে বাজারে সম পরিমাণ চোলাই মদের কারবার চলছে। আর সেই কারণেই সরকার দিশি মদের চেয়ে একটু কমদামি ৭০ ডিগ্রি মদ লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে।

জঙ্গলমহল আর চা বাগানে এই দিশি মদ বোতলে করে বিক্রি হয়। সেখানে দাম ৮০ টাকা থেকে ৯০ টাকা। দাম বেশি হওয়ার কারণে সুরাপ্রেমীদের কাছে এই ৭০ ডিগ্রির মতো জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। আর সেই কারণে আবগারি দফতর পাউচে করে ২২০ মিলি মদ ২০ টাকায় বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

আরেকদিকে, করোনার সময় বিলেতি মদে ৩০ শতাংশ অতিরিক্ত শুল্ক অপরিবর্তিত রাখল রাজ্য সরকার। এর সাথে সাথে আজকে থেকে রাজ্যে আরও কিছু বিদেশী মদের দাম বাড়িয়েছে সরকার। নবান্নের এই নির্দেশের ফলে সুরাপ্রেমীদের মাথায় হাত পড়তে চলেছে।

Back to top button