চাকরির খবরটাইমলাইনপশ্চিমবঙ্গভারত

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, ৫০০০ শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল SBI

বাংলাহান্ট ডেস্কঃ সাম্প্রতিক কালে চাকরির বাজারের অবস্থা খবুই শোচনীয়। স্নাতক ও স্নাতকোত্তরের মতো উচ্চ শিক্ষাধারীরাও চাকরির (Job)  জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে। তার উপর বাঁধ সেধেছে করোনা। দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে করোনা আবহে চাকরির বাজার হয়েছে আরও নিম্নগামী। এমনকি লকডাউন ও আর্থিক সঙ্কটের কারণে প্রচুর লোক নিজের চাকরিও হারিয়েছেন। তাই বেসরকারি চাকরিতে নরাপত্তার অভাবে কারনে অনেকেই ঝুঁকছেন সরকারী চাকরির (Govt Job) দিকে। সেই মত প্রস্তুতি নিচ্ছেন চাকরি প্রার্থীরা (Job Seekers)।

তাই চাকরি প্রার্থীদের এই লড়াইয়ের কথা মাথায় রেখে আমরা নিয়মিত দেশ-রাজ্য সর্বস্তরের চাকরির খুঁটিনাটি (Job News) উপস্থাপন করে থাকি। এবার চাকরিপ্রার্থী দের জন্য এল আরও একটি দুর্দান্ত সুযোগ। State Bank Of India বিপুল শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি (Recruitment Notification) জারি করেছে। যেটিতে ছেলে এবং মেয়ে উভয়ই আবেদন করতে পারবেন।

নীচে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় এই চাকরির বিস্তারিত তুলে ধরা হল—-

পোস্টঃ  ক্লারিকাল পদে এই নিয়োগ হবে। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রীশাসিত অঞ্চলের SBI এর শাখা গুলিতে নিয়োগ করা হবে।

মোট শূন্যপদঃ প্রায় ৫০০০ এরও বেশি শূন্যপদে নিয়োগ করা হবে।

যোগ্যতাঃ উপরিউক্ত পদে আবেদনের জন্য প্রার্থীদের যোগ্যতা হতে হবে যেকোন শাখায় গ্রাজুয়েট। তবে ফাইনাল ইয়ার বা শেষ সেমিস্টারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

বয়সসীমাঃ এই পদে আবেদনের জন্য প্রার্থী জেনারেল হলে বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে ১ এপ্রিল ২০২১ এর হিসাবে। তবে সংরক্ষণ অনুযায়ী প্রার্থীরা সংশ্লিষ্ট অনুসারে বয়সের ছাড় পাবেন।

বেতনক্রমঃ নির্বাচিত প্রার্থীদের বেতন শুরু হবে ১৯,৯০০ থেকে। এছাড়াও সঙ্গে থাকবে অন্যান্য ভাতা এবং সুবিধাগুলিও।

নিয়োগ পদ্ধতিঃ একাধিক ধাপে এই নিয়োগ প্রক্রিয়া চলবে। প্রথমে পরীক্ষা, যেখানে প্রিলিমিনারি ও মেইন থাকবে, তারপর স্থানীয় ভাষায় দক্ষতা যাচাই করা হবে।

আবেদনের শেষ তারিখঃ ১৭ মে ২০২১ পর্যন্ত প্রার্থীরা এই পদে আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতিঃ আবেদন করতে হবে অনলাইনে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আবেদন করতে হবে।

আবেদন ফিঃ আবেদন করতে গেলে General, OBC এবং EWS প্রার্থীদের জন্য ফি লাগবে ৭৫০ টাকা। আর SC, ST এবং PWD আবেদনকারীদের জন্য কোনও ফি লাগবে না।

আবেদনের লিঙ্কঃ https://sbi.co.in/web/careers

Related Articles

Back to top button