টাইমলাইনভারত

সমস্ত বেসরকারি স্কুলগুলোকে করোনার মধ্যে পড়ুয়াদের থেকে বেতন না নেওয়ার নির্দেশ গুজরাট সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ গুজরাট (Gujarat) সরকার রাজ্যের বেসরকারি স্কুলগুলোকে (private school) নির্দেশিকা জারি করে বলেছে যে, করোনার (Corona) কারণে স্কুল যতদিন বন্ধ থাকবে ততদিন পড়ুয়াদের কাছ থেকে কোন বেতন (Fees) নেওয়া যাবে না। সরকারি স্কুলগুলোকে ২০২০-২১ এর শিক্ষাবর্ষে পড়ুয়াদের ফিস না বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের শিক্ষা বিভাগ দ্বারা এই নির্দেশিকা ১৬ই জুলাই জারি করা হয়।

rfs pre primary school programme lkg ukg Bangla Hunt Bengali News

ওই নির্দেশিকায় বলা হয় যে, কোন স্কুল ফিস না জমা হওয়ার কারণে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত কোন পড়ুয়াকে স্কুল থেকে বহিষ্কার করতে পারবে না। এরকম করতে শিক্ষা অধিকার নিয়মের লঙ্ঘন করা হবে, আর সংশ্লিষ্ট স্কুলের বিরুদ্ধে কড়া অ্যাকশন নেওয়া হবে।

সরকারের এই ঘোষণার পর গুজরাটের বেসরকারি স্কুল গুলো অনলাইন শিক্ষা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দয়েছে। সরকারের ফিস না নেওয়ার আদেশ জারি করার পর গুজরাটের প্রায় ১৫ হাজার বেসরকারি স্কুলের গোষ্ঠী অনলাইন ক্লাস স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। বেসরকারি স্কুল সংগঠনের মুখপাত্র দীপক রাজগুরু বলেন, সরকারের সিদ্ধান্ত ক্ষুব্ধ হয়ে রাজ্যের প্রায় সমস্ত বেসরকারি স্কুল অনলাইন ক্লাস না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Online Education Bangla Hunt Bengali News

উনি জানান, যদি সরকার এটা ভাবে যে অনলাইন ক্লাস প্রকৃত ক্লাস না, তাহলে আমাদেরও পড়ুয়াদের এরকম শিক্ষা দেওয়ার কোন মানে হয় না অনলাইন শিক্ষা ততদিন নেওয়া হবে না, যতদিন না সরকার এই সিদ্ধান্তকে ফেরত নিচ্ছে। উনি জানান, আমাদের সংগঠন রাজ্য সরকারের বিরুদ্ধে আদালতের দরজায় কড়া নারবে।

Back to top button