টাইমলাইনভারত

‘সবার কল্পনার থেকেও অনেক বড় রহস্য লুকিয়ে” জ্ঞানব্যাপী মসজিদে জরিপের পর বললেন আইনজীবী

বাংলা হান্ট ডেস্কঃ বারাণসীর জ্ঞানবাপী মসজিদে কড়া পুলিশি নিরাপত্তায় প্রথম দিনের জরিপ এবং ভিডিওগ্রাফির কাজ সম্পন্ন হয়েছে। এই কাজ সম্পন্ন করার জন্য বারাণসী আদালত অ্যাডভোকেট কমিশনার অজয় কুমার মিশ্র সহ আরো তিন জন পর্যবেক্ষককে দায়িত্ব প্রদান করেন। পাশাপাশি এএসআই-এর বিশেষজ্ঞ, মামলাকারী পক্ষ ও বিশাল পুলিশবাহিনী নিয়ে এদিন সকাল থেকে শুরু হয়ে যায় মসজিদ পরিদর্শনের কাজ। শনিবারের কাজ শেষ হওয়ার পরে রবিবারও এই কাজ চলবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, মসজিদ পরিদর্শনের সময় অন্য কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি। আদালতের নির্দেশেই এদিন পুরো কাজ সম্পন্ন করা হয়। উল্লেখ্য, হিন্দুত্ববাদীদের দাবি অনুযায়ী, যে মাটিতে মসজিদ গড়ে ওঠে, সেটি আসলে হিন্দুদের জায়গায় ছিল। ফলে তারা সেই জায়গা হিন্দুদের ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন করে। ফলে সেই দাবি তুলেই আদালতে মামলা দায়ের করে হিন্দুত্ববাদী সংগঠন। এমনকি বর্তমানেও মসজিদের ভিতরে হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে বলেও অপর একটি মামলা দায়ের করে কিছুসংখ্যক মহিলা।

জ্ঞানবাপী মসজিদ চত্বরে পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন সকলের মনেই প্রশ্ন উঠতে থাকে যে, প্রথম দিনের শেষে কি চিত্র উঠে এল? এ দিন সেই প্রশ্নের উত্তর দিয়েছেন বিশ্ব বৈদিক সনাতন সঙ্ঘের প্রধান তথা হিন্দু পক্ষের আইনজীবী জিতেন্দ্র সিং বিসেন। তিনি বলেন, “আমাদের সবার কল্পনার থেকেও অনেক বড় রহস্য লুকিয়ে রয়েছে এখানে।” আজকের পর আগামীকালও পরীক্ষা নিরীক্ষা চলবে বলে জানান তিনি।

তিনি বলেন, “মসজিদ চত্বরে পরীক্ষা-নিরীক্ষা করার সময় বেশ কিছু তালা খোলা হয় এবং কিছু তালা আবার ভাঙতেও হয়। খুব দ্রুত এর রিপোর্ট দেশবাসীর সামনে উঠে আসবে।” প্রক্রিয়া শেষে আইনজীবীরা জানান, “দীর্ঘক্ষণ ধরে চলা এই প্রক্রিয়ায় পুলিশ প্রশাসনসহ সকলে তাদের পূর্ণ সহযোগিতা করেছে। আগামীকাল পুনরায় একবার এই কাজ শুরু হবে।”

Related Articles

Back to top button