শুধু DA’ই নয়, মিলবে বকয়ে এরিয়ারও! এই কর্মীদের জন্য বড় ঘোষণা রাজ্য সরকারের

বাংলা হান্ট ডেস্ক : নতুন বছরে সরকারি কর্মচারীদের জন্য আবারও সুখবর। আবারও ডিএ বৃদ্ধি পেতে চলেছে। হরিয়ানা রাজ্য সরকারের (Goverment of Haryana) পক্ষ থেকে ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফের সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির পরিকল্পনা করেছেন রাজ্য সরকার। এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন রাজ্য সরকার। যা শুনে সরকারি কর্মচারীরা (Goverment Employee) ভীষণ খুশি। বিজ্ঞপ্তিটি নিয়ে জানতে হলে চোখ রাখুন প্রতিবেদনটির উপর।

   

রাজ্য সরকার থেকে স্পষ্টভাবে জানানো হয়েছে, রাজ্যের সকল কর্মচারীদের ডিএ বৃদ্ধি হচ্ছে না। রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একাংশের ১৫% ডিএ বৃদ্ধি পেতে চলেছে। এছাড়া যারা পেনশন (Pension) পান তাদের ডিয়ারনেস রিলিফও বৃদ্ধি পেতে চলছে।

রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেসকল সরকারি কর্মচারীরা এখনও পর্যন্ত পঞ্চম বেতন কমিশনের আওতায় বেতন পান, একমাত্র তাদেরই ডিএ বাড়ানো হচ্ছে। এটি ৪১২% থেকে ৪২৭% হারে বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ রাজ্য সরকারি কর্মচারীরা ৪২৭ শতাংশ হারে ডিএ পাবেন।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রাজ্য সরকার থেকে জানানো হয়েছে, গত বছর ১ জুলাই থেকে রাজ্য সরকারি কর্মচারীরা ৪২৭ শতাংশ হারে ডিএ পাবেন। এছাড়া বাকি ডিএ-র টাকা বা এরিয়ারও পুরো মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ রাজ্য সরকারি কর্মচারীরা গত বছরের জুলাই থেকে ডিসেম্বর অবধি পুরো এরিয়ারের টাকা পেয়ে যাবেন।

goverment empolyee

এছাড়া হরিয়ানার রাজ্য সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬% হারে ডিএ পান। কিন্তু এইদিকে আবার অনেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ২৩০% হারে ডিএ পাচ্ছেন। কিন্তু এবারে রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, পঞ্চম বেতন কমিশনের আওতায় সরকারি কর্মচারীরা জুলাই থেকে ডিএ পাবেন।

বিভিন্ন মিডিয়া সূত্রে খবর, সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা সরকারি কর্মচারীরা ডিএ বৃদ্ধির অপেক্ষায় আছেন। কিন্তু তাদের এই ডিএ তখনই বাড়ানো হবে, যখন কেন্দ্রের পক্ষ থেকে ডিএ বাড়ানো হবে। কেন্দ্রে পক্ষ থেকে বাড়ানো হলেই হরিয়ানা সরকারও ডিএ বৃদ্ধির ঘোষণা করবে।

সম্পর্কিত খবর