স্বস্তি নেই পয়লা বৈশাখেও! ৪০° গরমে নাকাল হবে পশ্চিমবঙ্গের মানুষ, কবে হবে বৃষ্টি? আবহাওয়ার টাটকা আপডেট

বাংলা হান্ট ডেস্ক : বাংলা নতুন বছরের প্রথম দিনই তীব্র গরমে পুড়বে গোটা পশ্চিমবঙ্গ। রেহাই নেই কলকাতারও Kolkata Weather)। চৈত্র মাস শেষ হতে না হতেই ঝোড়ো ইনিংস শুরু করেছে গরম। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পূর্বাভাস পয়লা বৈশাখের দিন কলকাতা-সহ গোটা রাজ্যে প্রবল গরম পড়বে। কলকাতায় তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪২ ডিগ্রীর গণ্ডিও।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৪১.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ৩১.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৯১%
বাতাস : ১২ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬১%

কলকাতার আবহাওয়া : কলকাতা ও তার আশপাশের এলাকার আকাশ মোটামুটি পরিষ্কার থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৪০ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী বেশি। গত মঙ্গলবার এই তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রী সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৮ শতাংশ।

weather

উত্তরবঙ্গের আবহাওয়া : শুক্রবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী পাঁচ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের সমতল এলাকার তাপমাত্রা আরও ২-৪ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : অপরদিকে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা আরও ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতির ব্যাপারে সতর্ক করেছে হাওয়া অফিস।

আগামীকালের আবহাওয়া : কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গেই আগামী কয়েক দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। কলকাতা-সহ অন্য জেলাগুলিতে তাপপ্রবাহ হতে পারে শুক্রবার থেকে। তাপপ্রবাহ চলবে আগামী ১৭ এপ্রিল সোমবার পর্যন্ত চলবে বলে জানিয়েছে মৌসম ভবন।