জোড়া ঘূর্ণাবর্ত! কিছুক্ষণের মধ্যেই দুর্যোগ এই ৫ জেলায়, সবথেকে ভয়ঙ্কর আপডেট দিল হাওয়া অফিস

   

বাংলা হান্ট ডেস্ক: রাজ্য জুড়ে দফায় দফায় চলছে বর্ষণ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বঙ্গোপসাগরে (Bay Of Bengal) একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। যার জেরে এই সপ্তাহে একটি নিম্নচাপ (Low-pressure area) সৃষ্টি হবে সাগরে। ঘূর্ণাবর্তের কারণেই কলকাতা (Kolkata) এবং দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়ছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)।

সেই সকাল থেকে দক্ষিণবঙ্গজুড়ে (South Bengal) প্রবল ঝড়, বৃষ্টি চলছে। কলকাতার অনেক অংশে জল জমে রয়েছে। তাপমাত্রাও অনেকটাই কম। যদিও আদ্রতাজনিত অস্বস্তি রয়েছে। আপাতত টানা বৃষ্টি চলবে কলকাতা সহ একাধিক জেলায়। ওদিকে বিকেলের পর বৃষ্টি আরও বাড়বে বলে পূর্বাভাস।

আজ ও আগামীকাল ভারী বৃষ্টির (Heavy Rain Alert) সতর্কতা দক্ষিণের তিন জেলায়। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা নিম্নচাপে পরিণত হবে বলে ধারণা করছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: ‘নির্দেশ অগ্রাহ্য করেছে CBI, যা…’, কুন্তলের চিঠি মামলায় এজেন্সির ওপর খড়্গহস্ত বিচারক

অন্যদিকে দিঘা থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। এর দরুন দক্ষিণে দাপিয়ে বৃষ্টি চলছে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর জেলায় আজ ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওদিকে উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। ওদিকে বজ্রপাতে জেরে ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর জেরে সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে।

weather

আরও পড়ুন: রাজ্য জুড়ে এত মাত্রায় লোডশেডিংয়ের কারণ কী? এবার মুখ খুলল পশ্চিমবঙ্গ সরকার

ইতিমধ্যেই আগামী দুদিনের জন্য দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই জারি করা হয়েছে হলুদ সতর্কতা তবে বুধবার থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমতে পারে। উত্তরের কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর