প্রবল নিম্নচাপ বঙ্গোপসাগরে! মুষলধারে বৃষ্টি দক্ষিণবঙ্গে, ৮ জেলায় হলুদ সতর্কতা, আবহাওয়ার বিরাট আপডেট

   

বাংলা হান্ট ডেস্ক : আবহাওয়ার (Weather Report) খামখেয়ালি চরিত্র। গতকালকের পর আজ বুধবারেও আচমকাই বদলে গেল পশ্চিমবঙ্গের আবহাওয়া (West Bengal Weather)। কয়েক পশলা বৃষ্টিতে কিছুটা স্বস্তি পেলেন কলকাতাবাসীও। ভর দুপুর ১ঃ৩০টা নাগাদ অঝোরে বৃষ্টি নামল শহর কলকাতায় (Kolkata)। অবশ্য এখনই আর এই বৃষ্টি থেকে রেহাই কিন্তু মিলবে না। অন্তত এমনই সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

আজ দুপুরে মৌসম ভবনের পক্ষ থেকে আবহাওয়া নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, কলকাতা ও তার আশেপাশের কিছু বিস্তীর্ণ অংশে হালকা থেকে মাঝারি রকমের বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

কলকাতায় এদিন হলুদ সতর্কতা অবধি জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এরই সঙ্গে পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলী, নদীয়া, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা এবং পশ্চিম মেদিনীপুরের বেশ কিছু অংশে আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি ধেয়ে আসছে। সেইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে এই জেলাগুলির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

weather

দার্জিলিং ও উত্তর দিনাজপুরের জন্যে বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই দুই জেলার ক্ষেত্রে হলুদ সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ধীরে ধীরে তৈরি হচ্ছে ২টি সাইক্লোনিক সার্কুলেশন। জানা গিয়েছে, দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরের  ওপরে ইতিমধ্যে তৈরি হয়ে গেছে সাইক্লোনিক সার্কুলেশন।

অপরদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এদিকে দক্ষিণবঙ্গের চেহারাটাও খানিকটা বদলে যাবে বৈকি। বর্তমানে বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া সাইক্লোনিক সার্কুলেশনের পাশাপাশি দেশের ওপরেও দুটি অ্যাকটিভ সাইক্লোনিক সার্কুলেশন রয়েছে৷ উত্তর পূর্ব রাজস্থান এবং উত্তর পশ্চিম মধ্যপ্রদেশের ওপর দিয়ে বিস্তৃত রয়েছে৷

Avatar
Sudipto

সম্পর্কিত খবর