কয়েক ঘন্টায় আমূল পরিবর্তন! কলকাতা-সহ এই সব জেলায় জারি হলুদ সতর্কতা: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ বঙ্গে বর্ষা এল। উত্তরের মতো প্রবল বর্ষণ না হলেও দক্ষিণবঙ্গের অনেক জেলায় ঢুকে গেছে বর্ষা। গতকাল কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের কোথাও কোথাও সকালের দিক দিকে মুষলধারে বৃষ্টি হয়েছে (Monsoon Update)। আজও উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বর্ষণ হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

   

আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, ধীরে ধীরে গোটা রাজ্যেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে শুরু করবে। সুতরাং পশ্চিমবঙ্গে (West Bengal) জাঁকিয়ে বসতে চলেছে বর্ষা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলাতে। দক্ষিণবঙ্গেও বৃষ্টিপাত বাড়বে। ফলে জেলাগুলির তাপমাত্রাও কমবে তিন থেকে চার ডিগ্রি।

অন্যদিকে এই সপ্তাহে মধ্যেই দক্ষিণবঙ্গেরও সমস্ত অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। আজ দক্ষিণবঙ্গের সব জেলায় হলুদ সতর্কতা জারি থাকবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

weather

চলতি সপ্তাহেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করার পর থেকেই একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। অনেক জায়গায় তাপমাত্রা পড়তে শুরু করেছে। আজও উত্তরবঙ্গের আট জেলাতেও বৃষ্টি হতে পারে। রবিবার থেকে উত্তরে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তাই আজকের জন্য কোনও সতর্কতা জারি করা হয়নি উত্তরের জেলাগুলিতে।

রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে যেমন বাঁকুড়া, পুরুলিয়ায় ২৩ তারিখ নাগাদ বর্ষা প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তারপর থেকে আস্তে আস্তে গোটা দক্ষিণবঙ্গেই এই বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।