রেহাই পাবে না কোনো জেলাই! একটু পরই উঠবে ঝড়, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির হাই অ্যালার্ট, আবহাওয়ার মেগা খবর

বাংলা হান্ট ডেস্ক: দুর্যোগের ডঙ্কা বাজছে বাংলার আবহাওয়ায়। সকাল থেকেই রাজ্যের একাধিক জেলায় মেঘলা আকাশ। কোথাও কোথাও শুরু হয়েছে বৃষ্টি। ঋতুরাজ বসন্তের সময়ে আবহাওয়ার এই হাল দেখতে একদমই অভ্যস্ত নন কেউই। এরই মধ্যে হাওয়া অফিস জানাচ্ছে (Alipore Weather Office) এই দুর্যোগ চলবে আরও কিছুদিন। বৃহস্পতিবার রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলেও সতর্কতা জারি হয়েছে।

   

মঙ্গল, বুধবারের পর আজও বৃষ্টির সম্ভাবনা রাজ্যের একাধিক জেলায়। ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই আজ শিলাবৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টির সম্ভাবনা দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। আজ ঝোড়ো হাওয়া সাথে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতাতেও।

কোথায় কোথায় ঝড়-বৃষ্টি? আবহাওয়া দফতর (Weather Office) জানিয়েছে, বৃহস্পতিবার শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে সাতটি জেলায়। দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় শিলাবৃষ্টির সতর্কতা জারি হয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়াতে বৃষ্টির সম্ভাবনা। আজ হালকা থেকে মাঝরি বৃষ্টিতে ভিজবে কলকাতাও৷

এছাড়াও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা সহ একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা আছে। দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

আগামীকাল আরও খারাপ হবে পরিস্থিতি। শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির জেরে জারি হয়েছে হলুদ সতর্কতা। উত্তরপ্রদেশের উত্তর দিকে অবস্থানরত ঘূর্ণাবর্ত রয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এর ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। আর এই জোলো হাওয়াই রাজ্যে বৃষ্টিপাতের কারণ।

weather4

আরও পড়ুন: লোকসভা ভোটের দিন ঘোষণার আগেই বাংলায় ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী! বিরাট সিদ্ধান্ত কমিশনের

উত্তরবঙ্গের আবহাওয়া: বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত মালদা, দুই-দিনাজপুর, জলপাইগুড়িতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোথাও কোথাও শিলা বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। দুদিনেই বেশ কিছুটা কমেছে তাপমাত্রা। উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘন্টার জন্য উত্তরের জেলা গুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর