কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা নামবে ৭ ডিগ্রিতে? কোথায় কোথায় বৃষ্টি? আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: পৌষ সংক্রান্তির আগে হুড়মুড়িয়ে কমছে তাপমাত্রা। গতকাল থেকেই জমিয়ে শীত রাজ্যে। ফের একবার ঠান্ডা অনুভব করছে দক্ষিণবঙ্গবাসী। আবহাওয়া দপ্তর জানিয়েছে (Alipore Weather Office) শুরু হয়ে গিয়েছে শীতের দ্বিতীয় ইনিংস। চলতি সপ্তাহে বেশ খানিকটা কমবে তাপমাত্রা। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি। যা অবশ্যই স্বাভাবিকের চেয়ে কম।

   

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ১-২ দিনের মধ্যে উত্তুরে হাওয়ার দাপট আরও বাড়বে রাজ্যে। এবং আগামী তিনদিন রাতের দিকের পারদ আরও ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নামতে পারে গাঙ্গেও পশ্চিমবঙ্গে। ওদিকে শীতের পাশাপাশি কুয়াশার দাপটও অব্যাহত থাকবে। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার ঘন কুয়াশা থাকতে পারে। এই জেলা গুলিতে জারি হয়েছে হলুদ সতর্কতা।

আলিপুর হাওয়া দপ্তরের দেওয়া সর্বশেষ বুলেটিন অনুযায়ী, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রির আশেপাশে থাকতে পারে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। যদিও এরপর ১৪, ১৫ এবং ১৬ জানুয়ারিতে সর্বনিম্ন তাপমাত্রা এক থাকতে ১৪ ডিগ্রির আশেপাশে ঘোরাঘুরি করবে।

আপাতত কলকাতা সহ দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক থাকবে আবহাওয়া। সপ্তাহান্তে বেশ কিছুটা পারদ পতন দেখে মন খুশি শীত প্রেমীদের। আবহাওয়ার পূর্বাভাস বলছে শুক্রবার থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। কনকনে শীতের অনুভূতি বজায় থাকবে রাজ্যে।

weather winter7

আরও পড়ুন: ‘ফোন আর কাগজ নিয়ে গিয়েছে’, কিসের নথি উদ্ধার করেছে ED? তল্লাশি শেষে মুখ খুললেন তাপস রায়

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ঘন কুয়াশা থাকতে পারে। জারি হয়েছে সতর্কতা। ১৫ ও ১৬ তারিখ দার্জিলিঙে বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া আপাতত উত্তরবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের রাতের তাপমাত্রা আরও ২ থেকে ৪ ডিগ্রি নামতে পারে। ফুল ফর্মে শীত।