স্যামসাং’র ফোন থাকলে হয়ে যান সাবধান, বিরাট সতর্কতা জারি করল কেন্দ্র! হতে পারেন সর্বহারা

বাংলাহান্ট ডেস্ক : ভারত সরকারের পক্ষ থেকে বিশেষ সতর্কতা জারি করা হল স্যামসাং মোবাইল ব্যবহারকারীদের জন্য। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি (CERT) জানিয়েছে, একাধিক দুর্বলতা লক্ষ্য করা গেছে স্যামসাং কোম্পানির মোবাইলে। এর ফলে samsung মোবাইলে তৈরি হতে পারে একাধিক নিরাপত্তাজনিত ঝুঁকি।

এই অবস্থায় স্যামসাং মোবাইল ব্যবহারকারীদের বলা হয়েছে দ্রুত তাদের ফোনের অপারেটিং সিস্টেম বা ফার্মওয়্যার অবিলম্বে আপডেট করতে। সিইআরটি জানাচ্ছে, একাধিক দুর্বলতা লক্ষ্য করা গেছে স্যামসাংয়ের একাধিক মোবাইলে। সাইবার অপরাধীরা এই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে তথ্য চুরি করতে পারে ব্যবহারকারীর। ব্যবহারকারীর যেকোনো তথ্য অপরাধীদের নাগালে চলে আসতে পারে।

   

আরোও পড়ুন: সোনা নিয়ে সরকারের এই নিয়ম না মানলেই বিপদ! বাড়িতে গুচ্ছেক হলুদ ধাতু রাখার আগে সাবধান

অপরাধীরা নির্বিচারে ব্যবহারকারীদের ফোনে চালাতে পারে কোড। অ্যান্ড্রয়েডের ১১, ১২, ১৩ এবং ১৪ নম্বর সংস্করণের ফোনগুলি রয়েছে বিপদের মুখে। ফোনের দুর্বলতাকে কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা চুরি করতে পারে ফোন থেকে সিম নম্বর বা পিন নম্বর। এমনকি আপনার ফোনের গ্যালারিতেও তারা অ্যাকসেস করতে পারে। সবমিলিয়ে কোড ব্যবহার করে অপরাধীরা আপনার ফোন তাদের আয়ত্তে নিতে পারে।

hacker 2

সিইআরটি বলছে অপরাধীদের থেকে সুরক্ষিত থাকার জন্য দ্রুত ব্যবহারকারীদের ফোনের অপারেটিং সিস্টেম আপডেট করতে হবে। ব্যবহারকারীরা এই নির্দেশিকা না মানলে পড়তে পারেন ভয়ংকর বিপদের মুখে। যাবতীয় গোপন তথ্য ও অন্যান্য ব্যক্তিগত জিনিস মুহূর্তে হ্যাকাররা এক্সেস করতে পারে। তাই স্যামসাং সংস্থাও দ্রুত অপারেটিং সিস্টেম আপডেট করার পরামর্শ দিয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর