বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কোন রায়টি বছরের সেরা জানেন? রিপোর্ট প্রকাশ করল হাই কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কিছুমাস ধরে বাংলায় দাঁড়িয়ে সর্বাধিক চর্চিত নামের মধ্যে একটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। শিক্ষক নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় একের পর এক কড়া নির্দেশ, তাৎপর্যপূর্ণ রায় দিয়ে চাকরিপ্রার্থী সহ সারা রাজ্যের মানুষের মনে জায়গা করে নিয়েছেন বিচারপতি।

   

সম্প্রতি বই আকারে প্রকাশিত হয়েছে কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বার্ষিক রিপোর্ট। সেখানে হাই কোর্টের বিচারপতিদের দেওয়া সেরা রায়গুলি জায়গা করে নিয়েছে। হাই কোর্টের প্রকাশিত সেই রিপোর্টে বিচারপতিরা নিজেদের এজলাসে গোটা এক বছরের যে সকল মামলার রায় দিয়েছেন, তার মধ্যে থেকে একটি রায়কে সেরা হিসেবে নির্বাচন করা হয়েছে।

যার অর্থ হাইকোর্টের সব বিচারপতিরই বছরের সেরা রায় প্রকাশিত হয়েছে। গোটা এক বছর ধরে বিচারপতিরা যেসকল রায় দিয়েছেন তার মধ্যে প্রত্যেকের সেরা রায়গুলিই তালিকাভুক্ত হয়েছে ওই রিপোর্টে। তাতে জায়গা করে নিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া রায়ও। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কোন রায় হল সেরার সেরা?

আরও পড়ুন: Exclusive: MLA হয়েও কেন বাসে যাতায়াত করছেন বিজেপির চন্দনা বাউড়ি? উত্তরে যা বললেন শুনলে শ্রদ্ধা করবেন

বার্ষিক রিপোর্ট অনুসারে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কোন রায় সেরা জানেন? গত বছর সেই সময় নিয়োগ দুর্নীতি ইস্যুতে তোলপাড়। ২০২২ সালে প্রাথমিকের শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পরে এই মামলার তদন্তে যুক্ত হয় আরেক গোয়েন্দা সংস্থা ইডিও। সেই সময় তদন্তে নেমে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার হন তৎকালীন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি তথা শাসকদল তৃণমূলের বিধায়ক মানিক ভট্টাচার্য।

high court

পরে ঘটনাচক্রে এই মামলায় জড়িয়ে পড়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম। যা নিয়ে শোরগোল পড়ে যায় রাজ্যে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ই প্রথম তদন্তের স্বার্থে অভিষেককে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। তবে বিচারপতির নির্দেশ কার্যকর হয়নি। তার আগেই শীর্ষ আদালতের দ্বারস্থ হন অভিষেক। সাংসদের আবেদন মেনে মামলার বেঞ্চ পরিবর্তন হয়ে যায়।

আরও পড়ুন: ভাঙবে পূর্বের সব রেকর্ড! জোড়া ঘূর্ণিবর্তের জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ৫ দিন জারি সতর্কতা

সম্প্রতি বই আকারে প্রকাশিত কলকাতা হাই কোর্টের বার্ষিক রিপোর্টের তথ্য বলছে, প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের দেওয়া রায় বিশেষ উল্লেখযোগ্য। তথ্য বলছে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুর্নীতির কিনারা করতে, গভীরে পৌঁছতে এবং অপরাধীদের শাস্তি দিতে সিবিআই তদন্তের যে নির্দেশ বিচারপতি দিয়েছিলেন সেটিই তার বছরের সেরার সেরা রায়।

সম্পর্কিত খবর