২০ বছরের জন্য ৩০ লাখের হোম লোন! EMI হিসেবে কত দিতে হবে SBI কে? দেখুন হিসেব

বাংলাহান্ট ডেস্ক : সবাই চান নিজের একটা স্বপ্নের বাড়ি হোক। তবে বর্তমানে সময়ে দাঁড়িয়ে নিজের বাড়ি  তৈরি করা বা ফ্ল্যাট কেনা মোটেও সহজ নয়। অনেকের কাছেই প্রধান সমস্যা হয়ে দাঁড়ায় অর্থ। তাই অনেকেই নতুন বাড়ির তৈরি বা ফ্ল্যাট কেনার জন্য শরণাপন্ন হন ব্যাংকের। বিভিন্ন ব্যাংক ও ফাইনান্সিয়াল ইনস্টিটিউট গৃহঋণ প্রদান করে থাকে।

   

আপনিও যদি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া থেকে হোম লোন নেওয়ার পরিকল্পনা পড়ে থাকেন তাহলে আজকের প্রতিবেদন মন দিয়ে পড়ুন। অনেকেই ২০ বছরের জন্য ৩০ লক্ষ টাকার হোম লোন নিয়ে থাকেন স্টেট ব্যাংক থেকে। সেই টাকায় তারা বাড়ি বা ফ্ল্যাট কেনেন। সেক্ষেত্রে কুড়ি বছরের জন্য যদি কেউ ৩০ লক্ষ টাকার হোম লোন নেন তাহলে কত টাকার মাসিক ইএমআই দিতে হবে তা কি আপনার জানা আছে?

আরোও পড়ুন : ফের শিরোনামে যাদবপুর বিশ্ববিদ্যালয়! পরীক্ষার হল থেকে তুলে নিয়ে গিয়ে যা করা হল পড়ুয়ার সাথে..শুনে আঁতকে উঠবেন

হিসাব অনুযায়ী আপনাকে ২০ বছরে ৩২,০২,৮৩২ টাকা পরিশোধ করতে হবে। ৩০ লক্ষ টাকার বিনিময়ে ৬২,০২,৮৩২ টাকা মেটাতে হবে গ্রাহকদের। ৮.৪০ শতাংশ হারে (প্রাথমিক সুদের হার) ২০ বছরের জন্য হোম লোন নিলে এখন অতিরিক্ত ইএমআই গুনতে হবে গ্রাহকদের। বিদ্যমান গ্রাহক ৮.৪০ শতাংশ সুদের হারে ৩০ লক্ষ টাকার হোম লোন নিলে, ৮.৭৫ শতাংশে প্রয়োগ সেই সুদ পরিবর্তিত করা হয়েছে।

330 rupees is being deducted for this reason only if you have an account with SBI

হোম লোন ক্যালকুলেটর অনুযায়ী হিসাব করলে, ৮.৪০ শতাংশ সুদের হারে স্টেট ব্যাংক থেকে ৩০ লক্ষ টাকার হোম লোন নিলে আপনাকে প্রতিমাসে ইএমআই বাবদ দিতে হবে ২৬৫১১ টাকা। অর্থাৎ এখন আপনাকে প্রতিমাসে অতিরিক্ত প্রদান করতে হবে ৬৬৬ টাকা। বার্ষিক ভিত্তিতে গ্রাহকদের ৭৯৯২ টাকা বেশি প্রদান করতে হবে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর