এবার আসছে NRC? বড় বয়ান দিলেন অমিত শাহ

বাংলা হান্ট ডেস্ক : 11 মার্চ সোমবার দেশজুড়ে লাগু হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন বা CAA। বিষয়টি নিয়ে নানান বাকবিতণ্ডা শুরু হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল রাজনীতি করতে নেমে পড়েছে ময়দানে। বহু প্রশ্ন উত্তরের পর বিষয়টি নিয়ে মুখ খুলেছেন খোদ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সংবাদসংস্থা ANI কে দেওয়া এক সাক্ষাৎকারে সমস্ত প্রশ্নের উত্তর দেন তিনি। তাহলে চলুন দেখে নেওয়া যাক কী বলেছেন অমিত শাহ।

   

অমিত শাহ কিছু বলার আগেই অবশ্য বিষয়টি নিয়ে সরব বিরোধীরা। নাগরিকত্ব সংশোধনী আইন সম্বন্ধে সুর চড়ান বাংলার মুখ্যমন্ত্রী। তৃণমূল সুপ্রিমোর দাবী এই CAA এর সাথে নাকি NRC এর সম্পর্ক রয়েছে। তার কথা অনুযায়ী ‘বর্ণবৈষম্যের CAA মানেন না তিনি।’ তবে কেন্দ্র সরকার জানিয়ে দিয়েছে CAA এবং NRC সম্পূর্ন আলাদা বিষয় এবং এদের মধ্যে কোনো সম্পর্ক নেই।

CAA এবং NRC সম্বন্ধে বলতে গিয়ে পুরো বিষয়টির আগেই ব্যাখ্যা দিয়েছেন অমিত শাহ। তার কথায়, প্রথমে সারাদেশে CAA লাগু হবে। সেখানে নাগরিকত্ব আইন সংশোধন করা হবে এবং দেশজুড়ে আসা শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। এরপর দেশে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করার জন্য আসবে NRC। সারাদেশে ছড়িয়ে থাকা অবৈধ অনুপ্রবেশকারীদের বাগে আনতে নেওয়া হবে এই পদক্ষেপ। বিষয়টি নিয়ে দেশবাসীর চিন্তা করার কোনো কারণ নেই।

আরও পড়ুন : ভোটের মুখে গুরুতর জখম মমতা বন্দ্যোপাধ্যায়, কপাল ফেঁটে গড়াচ্ছে রক্ত! তোলপাড় রাজ্য

ANI এর সাথে সাক্ষাৎকারে অমিত শাহ বলেন যে, বর্তমানে CAA নিয়ে বেশ আলোচনা চলছে। কিন্তু তার সাথে NRC-র কোনো সম্পর্কই নেই। এছাড়া এই আইনের মাধ্যমে নাগরিকত্ব কেড়ে নেওয়া হবেনা, বরং এই আইন অন্যান্য দেশের সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে। তিনি আরো বলেন, ‘বিরোধীদের জানিয়ে রাখতে চাই কোনও আইন চালুর আগে সংসদে এরকম চর্চা হয়েই থাকে। দু’টি নিয়ে সংযুক্ত করে কী ফায়দা লুঠতে চায় বিরোধী দলগুলি? এখন শুধুমাত্র সিএএ নিয়েই চর্চা হচ্ছে।’

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর