একদম সস্তায় পাহাড় ভ্রমণ, বিশাল ছাড় মিলছে হোটেলে! সুযোগ হাতছাড়া করলে পস্তাবেন

বাংলা হান্ট ডেস্ক : চলতি বর্ষায় (Monsoon) বড় সঙ্কটের মুখে পড়েছে উত্তর ভারত (North India)। বিগত কয়েক দিন ধরেই লগাতার বৃষ্টির মুখে পড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। উত্তরাখণ্ড থেকে শুরু করে উত্তরপ্রদেশ, দিল্লি একাধিক রাজ্য এখন জলের তলায়। মৃতের খবরও কম নয়। এমন পরিস্থিতিতে মুখ থুবড়ে পড়েছে পাহাড়ী এলাকার ব্যবসাও। ফাকা পড়ে রয়েছে পাহাড়ের হোটেল রেস্তোরাঁ।

সূত্রের খবর, পর্যটক না থাকায় হোটেলগুলিকে নতুন করে সাজিয়ে তোলার প্রচেষ্টা করছে হিমাচল প্রদেশের হোটেল সংগঠন। সংশ্লিষ্ট রাজ্যের হোটেল সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে কেউ হোটেল ভাড়া করলে নির্ধারিত মূল্যের উপর প্রায় ৫০ শতাংশ ছাড় পাবেন। তারা জানাচ্ছে, পর্যটকদের ফিরিয়ে আনতেই এই প্রচেষ্টা নিয়েছে হিমাচল প্রদেশ।

   

রাজ্য সরকার জানিয়েছে, হিমাচল প্রদেশের বর্ষা এখন অনেকটাই স্থিতিশীল। পরিস্থিতি এখন পর্যটকদের জন্য সম্পূর্ণ নিরাপদ। উল্লেখ্য, করোনা অতিমারির পর সবেমাত্র ঘুরে দাঁড়াচ্ছিল হিমাচল প্রদেশের হোটেল ব্যবসা। তবে জুলাইয়ের অতিবৃষ্টির কারণে আবারও সমস্যায় পড়েছে রাজ্যটি। পাহাড় ধ্বসে রাস্তা ঘাটের অবস্থাও ভয়ঙ্কর। অনেকেই হোটেল ভাড়া করেও বাতিল করেছেন। যার কারণে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।

এমনিতেও বর্ষাকালটা পাহাড়ের পর্যটন শিল্পের জন্য একেবারেই আদর্শ সময় নয়। প্রতি বছরই এই সময়টা পর্যটকের সংখ্যা কম থাকে। অন্যবছর যেখানে সংখ্যাটা ৩০ থেকে ৪০ শতাংশ কমলেও এই বছর সেটা একেবারেই শূন্যতে গিয়ে ঠেকেছে। যার কারণে সরকারি বেসরকারি প্রায় সব হোটেলেই বিপুল পরিমাণ ছাড় ঘোষণা করেছে। হিমাচল প্রদেশ পর্যটন উন্নয়ন দফতর জানিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই অফার চলবে।

the forest edge tirthan

এদিকে হিমাচল হোটেলের ফেডারেশনের তরফ থেকে জানানো হয়েছে, পর্যটকদের জন্য হিমাচল এখন নিরাপদ। বর্ষায় যে রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলিও মেরামত করা হচ্ছে। অর্থাৎ এখন আর চিন্তার কোন কারণ নেই। পর্যটকরা বেশ নির্বিঘ্নেই ঘুরতে পারবেন। হোটেল ব্যবসায়ীদের আশা, সেপ্টেম্বর থেকে হয়ত আবারও পর্যটকদের আগমণ বাড়বে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর