মার্কিন মুলুকে রাষ্ট্রীয় উৎসব হিসাবে পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস! সংসদে পেশ প্রস্তাব, তুঙ্গে প্রস্তুতি

বাংলা হান্ট ডেস্ক : ভারতের স্বাধীনতা দিবস (Independence Day of India) এবার আমেরিকাতেও (America) জাতীয় দিবস হিসাবে পালিত হতে পারে। মার্কিন সাংসদ শ্রী থানাদারের নেতৃত্বে ভারতীয়-আমেরিকান আইন প্রণেতাদের একটি দল মার্কিন পার্লামেন্টের (Parliament of US) নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভস (House of Representative)-এ ভারতের স্বাধীনতা দিবসকে বিশ্বের দুটি বৃহত্তম গণতন্ত্রের জাতীয় দিবস হিসাবে ঘোষণা করার জন্য প্রস্তাব করেছেন।

মার্কিন সংসদের ওই রেজোলিউশনে বলা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে সম্পর্ক খুবিই দৃঢ়। শক্তিশালী দুই দেশের মধ্যে নিহিত রয়েছে গণতান্ত্রিক মূল্যবোধের বীজ। বিশ্বব্যাপী গণতন্ত্র, শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য একসাথে কাজ করে যাবে।

   

মার্কিন সংসদের সদস্য থানাদারের পক্ষে এই প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে উত্থাপন করা হয়। এর পরই এই প্রস্তাবকে সমর্থন করেন মার্কিন কংগ্রেসের বাডি কার্টার এবং ব্র্যাড শেরম্যান। ওই রেজোলিউশনে উল্লেখ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২২ জুন মার্কিন যুক্তরাষ্ট্র সফরে এসেছিলেন।

modi

সেই সফরে দুই দেশ অভিন্ন স্বার্থের ভিত্তিতে বিশ্বাস এবং পারস্পরিক বোঝাপড়া এবং স্বাধীনতা, গণতন্ত্র, বহুত্ববাদ, আইনের শাসন এবং অঙ্গীকারের বিষয়ে সুগভীর আলোচনা করে। মানবাধিকারের প্রতি দুই দেশের শ্রদ্ধা এই বোঝাপড়াকে ও জোরদার করেছে।

রেজোলিউশনে আরও বলা হয়েছে ভারতীয় ঐতিহ্য-রমার্কিন নাগরিকরা সরকারি কর্মকর্তা, সামরিক কর্মী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তা হয়ে দেশের জনজীবনকে আরও উন্নত করবে। তাঁরা বুদ্ধিমত্তার সাথে মার্কিন সংবিধানের নীতিগুলি অনুসরণ করে। এরই সঙ্গে দেশের বৈচিত্র্যকে সমৃদ্ধ করতে উল্লেখযোগ্য অবদানও রাখে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর