এখন ভোট হলে ক’টা আসন পাবে বিজেপি? সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

বাংলাহান্ট ডেস্ক: আগামী বছরেই দেশে রয়েছে লোকসভা নির্বাচন (Loksabha Elections)। দিল্লির মসনদ কার দখলে যাবে, তা নিয়ে চর্চা চলছে রাজনৈতিক মহলের অন্দরে। মানুষের মধ্যে চলছে আলোচনা। নরেন্দ্র মোদী নাকি অন্য কেউ, কে হবেন দেশের আগামী প্রধানমন্ত্রী? বিরোধীরা কি এ বার পারবে বিজেপিকে টক্কর দিতে? কতগুলি আসন পেতে পারে বিজেপি? বিরোধীদের কপালেই বা জুটবে ক’টি আসন? এর উত্তর দিয়েছেন ৯০ হাজার জনতা। কী বললেন তাঁরা? জেনে নিন।

   

আসন্ন লোকসভা নির্বাচনে কি পুনরায় সরকার গড়বে বিজেপি? এই উত্তর পেতে একটি সমীক্ষা করেছিল টাইমস নাও নবভারত এবং ইটিজি রিসার্চ। গোটা দেশ থেকে ৯০ হাজার মানুষ অংশ নিয়েছিলেন সেই সমীক্ষায়। সেই সমীক্ষারই ফলাফল সম্প্রতি প্রকাশিত হয়েছে। অংশগ্রহণকারীদের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, যদি এই মুহূর্তে নির্বাচন হয়, তাহলে কোন দলের সরকার গড়ার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে? 

parliament express archive

এই প্রশ্নের উত্তরে অধিকাংশ মানুষই জানিয়েছেন, এক্ষুনি নির্বাচন হলেও ক্ষমতায় আসতে চলেছে বিজেপিই। তাঁদের মতে, আসন্ন নির্বাচনে বিরোধীদের মহাজোট কোনও প্রভাব ফেলবে না ফলাফলে। বিজেপিই পুনরায় সরকার গড়বে। একইসঙ্গে ৫১ শতাংশ জনতা মোদী সরকারের কাজে খুশি। যদি এই মুহূর্তে নির্বাচন হয়, তাহলে কত সিট পেতে পারে বিজেপি? বাকি দলগুলিই বা ক’টি আসন পেতে পারে? 

মানুষের মতে, বিজেপি জোট ২৯২ থেকে ৩৩৮ আসন পাবে। কংগ্রেস জোট পাবে ১০৬ থেকে ১৪৪ আসন। তৃণমূল পাবে ২০-২২ আসন। অন্যান্যরা ৫০-৮০ আসন পাবে। আগামী নির্বাচনে মোদীর বিরুদ্ধে মহাজোট দাঁড়ালে কী ফলাফলে কোনও প্রভাব পড়বে? ৪৯ শতাংশ মানুষের মতে, মহাজোটের কোনও প্রভাব পড়বে না ফলাফলে। ১৪ শতাংশের মতে, বিরোধীরা ভালই লড়াই করতে পারেন। অন্যদিকে, ১৫ শতাংশের মতে, প্রথমে বিরোধীদের একজোট হতে হবে। ১৭ শতাংশ মনে করেন, নির্বাচনের আগে একজোট হবে বিরোধীরা।

modi rahul

সমীক্ষায় ৫১ শতাংশ মানুষ বলেছেন যে তাঁরা নরেন্দ্র মোদী সরকারের কাজে খুশি। যদিও ২১ শতাংশ মানুষ ভিন্ন মত প্রকাশ করেছেন। ভারতে মোদী সরকারের সবচেয়ে বড় প্রাপ্তি কী? এই প্রসঙ্গে ২৯ শতাংশ বলেছেন যে রাম মন্দিরের নির্মাণই সবচেয়ে বড় প্রাপ্তি। অন্যদিকে ২৬ শতাংশের মতে, করোনা পরিস্থিতির সামাল দেওয়া মোদী সরকারের সবচেয় ভাল কাজ। ১৭ শতাংশের মতে, বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প এবং ৯ শতাংশের মতে, ৩৭০ অনুচ্ছেদের অপসারণ সরকারের সবচেয়ে ভাল কাজ।

২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপি কি ৩০০-র বেশি আসন পেতে পারবে? এ বিষয়ে ৪২ শতাংশ মানুষ জানিয়েছেন, নিঃসন্দেহে বিজেপি এত আসন পাবে। যদিও ২৬ শতাংশের মতে, আসন্ন নির্বাচনে আসন সংখ্যা কমতে পারে বিজেপির। ১৯ শতাংশের মতে, নির্বাচনের সময়েই জানা যাবে কী হচ্ছে। অন্যদিকে ১৩ শতাংশ মানুষ এ  বিষয়ে কোনও মতামত দিতে চাননি।