টাইমলাইনভারতরাজনীতি

কৃষক আন্দোলনের মধ্যে লোকসভা নির্বাচন হলে বিজেপি পেত কটা আসন? দেখে নিন সমীক্ষা

বাংলাহান্ট ডেস্কঃ ২০১৯ সালের শুরুর দিকে CAA, NRC নিয়ে তোলপাড় শুরু হয়েছিল গোটা দেশ জুড়ে। মহামারি করোনা ভাইরাসের আগমনের ফলে তা স্থগিত হয়ে গিয়ে, বর্তমানে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে কৃষক আন্দোলন। কেন্দ্র সরকারের পেশ করা তিনটি কৃষি বিলের প্রতিবাদে রাস্তায় নেমেছে কৃষকরা।

এই পরিস্থিতিতেই যদি দেশের সরকার নির্বাচন অর্থাৎ লোকসভা নির্বাচনের (election) সময় হত, তাহলে কত পরিমাণ ভোট পেত NDA সরকার? এই নিয়ে ইন্ডিয়া টুডে (india today) একটি সমীক্ষা করেছিল। তাদের মুড অফ দ্য নেশন সমীক্ষায় উঠে এসেছে নানা বিষয়।

চলতি বছর ৩ রা জানুয়ারি থেকে ১৩ ই জানুয়ারির মধ্যে এক সমীক্ষা করা হয়। যেখানে ৬৭ শতাংশ গ্রামের মানুষ এবং ৩৩ শতাংশ শহরের মানুষ মিলিয়ে ১২২৩২ জনের মধ্যে সমীক্ষা করা হয়। ২০১৪ সাল এমনকি, ২০১৮ সালেও এইভাবেই সমীক্ষা করা হয়েছিল।

এই জনমত সমীক্ষা থেকে জানা গেছে, প্রায় ৭৪ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) কর্মকান্ডে খুবই অভিভূত। যার মধ্যে প্রধানমন্ত্রী মোদী ভালো কাজ করেছেন বলেছে প্রায় ৪৪ শতাংশ মানুষ এবং বাকি ৩০ শতাংশের কাছে প্রধানমন্ত্রী মোদীই সেরা, তিনি খুবই ভালো কাজ করছেন। বাকি জনসংখ্যার মধ্যে প্রধানমন্ত্রীর কাজে মোটামুটি খুশি ১৭ শতাংশ এবং বাকি ৬ শতাংশ মানুষের কাছে মোদীর কাজ খুবই খারাপ লেগেছে।

ইন্ডিয়া টুডের সমীক্ষা বলছে দেশে এই মুহূর্তে সাধারণ নির্বাচন হলে NDA পেতে পারে ৪৩ শতাংশ ভোট অর্থাৎ ৩২১ টি আসন, অন্যদিকে UPA পেতে পারে ৯৩ টি আসন অর্থাৎ ২৭ শতাংশ ভোট। আর অন্যান্যরা পেতে পারে ১২৯ টি আসন অর্থাৎ ৩০ শতাংশ ভোট।

Back to top button