টাইমলাইনভারত

আর মাত্র ১৩০ মিটার, ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো সুরঙ্গে যুক্ত হবে হাওড়া – শিয়ালদহ

ভারতীয় রেলের (indian railway) দুই গুরুত্বপূর্ণ স্টেশন হাওড়া (howrah) ও শিয়ালদহ (sealdah) যুক্ত হওয়ার আরো একধাপ এগোলো। এই মুহুর্তে শিয়ালদহ থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে টানেল বোরিং মেশিন উর্বি। কয়েক দিনের মধ্যেই সুরঙ্গ পথে কলকাতা ও হাওড়াকে যুক্ত করবে সে।

তবে শিয়ালদহ স্টেশনে পৌঁছেই কাজ শেষ হবে না ঊর্বির। তাকে ফের টানেল তৈরি করতে পাঠানো হবে বউবাজার পর্যন্ত। কারন বউবাজারে আটকে গিয়েছিল অপর টানেল বোরিং মেশিন চান্ডি। গত বছর ৩১ আগস্ট বউ বাজারে ঘটে যায় দুর্ঘটনা। তারপর বেশ কিছুদিন করোনার জন্যও বলেন বন্ধ ছিল কাজ। তবে সে সব বাধা টপকে এই মুহুর্তে সামনের দিকে এগিয়ে চলেছে মেট্রো।

ইঞ্জিনিয়ারদের হিসেব অনুযায়ী, আগামী ১০ অক্টোবর শিয়ালদহ স্টেশনে পৌঁছে যাবে ঊর্বি। যদিও জোড়া সুরঙ্গ না হলে এরপর আর কাজ এগোবে না। তাই ফের সুরঙ্গ খুঁড়তে উল্টো মুখে ঘুরিয়ে বউবাজার পাঠানো হবে যন্ত্রটিকে। অন্যদিকে চান্ডিকে খন্ড খন্ড করে অন্য স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হবে৷ সেই কাজ শেষ হতে লেগে যেতে পারে আরো এক বছর৷ এই মুহুর্তে টানেল বোরিং মেশিন শিয়ালদহ স্টেশনে ঢোকার মুখে বিদ্যাপতি সেতুর ওপর বাড়তি নজর দিচ্ছেন ইঞ্জিনিয়াররা।

অন্যদিকে, পুজোতেই চালু হতে পারে দক্ষিণেশ্বর মেট্রো অর্থাৎ আর মাত্র কয়েকটা দিন, তারপরই কলকাতা মেট্রো যুক্ত করতে চলেছে কলকাতার দুই প্রসিদ্ধ কালীক্ষেত্র কালীঘাট ও দক্ষিণেশ্বরকে। এর ফলে দুই তীর্থক্ষেত্রের দূরত্ব দাঁড়াতে চলেছে মাত্র ১৫ মিনিটের। এক রেল আধিকারিকের কথায়, অন্য শহর থেকে যে সমস্ত মানুষ কলকাতা আসেন, তারা এবার খুব সহজেই কালীঘাট-দক্ষিণেশ্বর-বেলুড় মঠ দর্শন করতে পারবে। পাশাপাশি দক্ষিণেশ্বর থেকে কলকাতা এয়ারপোর্টের দূরত্ব মাত্র ১০ কিমি হওয়ায় খুব কম সময়েই ভ্রমণ সেরে ধরা যাবে ফ্লাইটও।

 

Back to top button