টাইমলাইনভারত

আজই ভারতের মাটিতে অবতরণ করবে প্রধানমন্ত্রীর বিশেষ বিমান, মিসাইল হামলাও এই বিমানের সামনে হবে বিফল

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রীর (Prime Minister Of India) জন্য বিশেষ Boeing 777-300ER বিমান আজ ভারতের মাটিতে নামবে।  আমেরিকার রাষ্ট্রপতি এয়ারফোর্স ওয়ানের মতো ক্ষমতাযুক্ত এই বিমানের অনেক বিশেষত্ব আছে। এই বিমানের সবথেকে বড় বিষয় হল, এই বিমানে কোনও মিসাইল কাজ করবে না। জানিয়ে দিই, দীর্ঘ দূরত্ব নির্ধারণ করা Boeing 777-300ER বিমান এয়ার ইন্ডিয়ার বদলে ভারতীয় বায়ুসেনার হাতে থাকবে।

ভারতে একসাথে দুটি Boeing 777-300ER বিমান আসছে। একটার ব্যবহার ভারতের প্রধানমন্ত্রীরা করবেন, আরেকটির ব্যবহার ভারতের রাষ্ট্রপতি আর উপ রাষ্ট্রপতিরা করবেন। এখনো পর্যন্ত এনারা এয়ার ইন্ডিয়ার ৭৪৭ বিমান ব্যবহার করতেন। শোনা যাচ্ছে যে, সুরক্ষার দিক থেকে এই বিমান আমেরিকার রাষ্ট্রপতির বিমানের মতোই সুরক্ষিত। এই বিমানের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, একবার ইন্ধন ভরলেই ভারত থেকে আমেরিকা না থেমেই যাওয়া যাবে।

Boeing 777-300ER পুরোপুরি আমেরিকার রাষ্ট্রপতির বিমানের কার্বন কপির মতো। আমেরিকার রাষ্ট্রপতির এই বিমান এয়ারফর্স ওয়ান ৩৫ হাজার ফুট উচ্চতায় ১ হাজার ১৩ কিমি গতিতে উড়তে পারবে। আর একবার জ্বালানী ভরলে ৬ হাজার ৮০০ মাইলের দূরত্ব নির্ধারণ করতে পারবে। এই বিমান অধিকতম ৪৫ হাজার ১০০ ফুট উচ্চতায় উড়তে পারবে।

এখনো পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীর বিমান ওড়ানোর দায়িত্ব এয়ার ইন্ডিয়ার পাশে ছিল। কিন্তু এই নতুন বিমান এয়ার ফোর্সের পাইলটরা ওড়াবেন। দুটি বিমানের দাম প্রায় ৮ হাজার ৪৫৮ কোটি টাকা। এই বিমানের সুরক্ষাই, এটিকে অন্য বিমানের থেকে আলাদা বানায়। এই বিমানকে কোনও মিসাইলই ক্ষতি করতে পারবে না। আর আকাশেই এই বিমানের জ্বালানী ভরা যাবে।

Related Articles

Back to top button