টাইমলাইনটাকা পয়সাভারত

দিন শেষ আম্বানি-আদানির! কয়েক হাজার কোটি টাকার ক্ষতির কারণে খোয়াল নিজেদের জায়গা

বাংলা হান্ট ডেস্ক: গত মঙ্গলবার দুই ভারতীয় ধনকুবের তথা বিজনেস টাইকুন গৌতম আদানি এবং মুকেশ আম্বানির কাছে মোটেও লাভজনক দিন ছিলনা। উল্টে সেই সময়ে চরম ক্ষতির সম্মুখীন হন তাঁরা। এমনকি, তাঁরা দু’জনেই সম্পদের ব্যাপক পতনের পাশাপাশি ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্সের বিলিয়নেয়ারদের তালিকায় এক ধাপ পিছিয়েও যান। যার ফলে বর্তমানে গৌতম আদানি ধনকুবেরদের তালিকায় পঞ্চম স্থান থেকে নেমে ষষ্ঠ স্থানে রয়েছেন। অন্যদিকে মুকেশ আম্বানি নবম স্থান থেকে নেমে এসেছেন দশম স্থানে।

গৌতম আদানি ও মুকেশ আম্বানির সম্পদ কত কমেছে?
এই প্রসঙ্গে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে জানা গিয়েছে যে, গৌতম আদানির সম্পদ বর্তমানে প্রায় ৫২৭ মিলিয়ন ডলার কমেছে। পাশাপাশি, বর্তমানে তাঁর তার মোট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১০৮ বিলিয়ন ডলারে। এদিকে, ওয়ারেন বাফেট ১১৩ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন।

অন্যদিকে, মুকেশ আম্বানির সম্পদ ১.১৫ বিলিয়ন ডলার কমেছে এবং সেই কারণেই তিনি নবম স্থান থেকে দশম স্থানে নেমে এসেছেন ধনকুবেরদের তালিকায়। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ ৮৯.৫ বিলিয়ন ডলার। এদিকে, স্টিভ বলমার ৯২.১ বিলিয়ন ডলারের অধিকারী হয়ে বর্তমানে এই তালিকায় নবম স্থানে পৌঁছে গেছেন।

আদানি গ্রুপের শেয়ারে পতন:
বৃহস্পতিবার সকাল ১০ টা বেজে ১২ মিনিটের পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে যে, আদানি এন্টারপ্রাইজের শেয়ার ২.৪২ শতাংশ, আদানি উইলমারের শেয়ার ১.০৫ শতাংশ, আদানি পোর্টসের শেয়ার ৩.৭৪ শতাংশ, আদানি পাওয়ারের শেয়ার ৩.৯০ শতাংশ এবং আদানি ট্রান্সমিশনের শেয়ার ৫.৬৩ শতাংশ কমেছে।

ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নেয়ার তালিকায় আদানি এবং আম্বানি পিছিয়ে গেছেন:
এমতাবস্থায়, ক্রমাগত সম্পদের পতনের কারণে গৌতম আদানি এবং মুকেশ আম্বানিকে ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নেয়ারদের তালিকায় পিছিয়ে থাকতে দেখা গেছে। বৃহস্পতিবার সকাল ১০ টা বেজে ১৯ মিনিটে, গৌতম আদানির সম্পদ ৪.৯ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে এবং তাঁর মোট সম্পদের পরিমান হয়েছে ১০৬.৮ বিলিয়ন ডলার । অর্থাৎ, তাঁর মোট সম্পদ কমেছে প্রায় ৪.৫৭ শতাংশ।

অপরদিকে, মুকেশ আম্বানির সম্পদ ২.১ বিলিয়ন ডলার কমে গিয়ে তাঁর মোট সম্পদের পরিমান হয়েছে ৯০.৫ বিলিয়ন ডলার। সেক্ষেত্রে তাঁর মোট সম্পদের পরিমান কমেছে ২.২২ শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার ওই দিন বিএসইতে ১.৭৪ শতাংশ পতনের সাথে ব্যবসা করেছিল।

Related Articles

Back to top button