গর্ভবতী মহিলাদের বিরাট সুখবর, এবার ডবল হবে মাতৃত্বকালীন ছুটি! বড় ঘোষণার পথে কেন্দ্র সরকার

বাংলাহান্ট ডেস্ক : এবার কি মাতৃত্বকালীন ছুটি (Maternity leave) বাড়তে চলেছে? একলাফে ৭৩০ দিন মাতৃত্বকালীন ছুটি পেতে পারেন সদ্য গর্ভধারণ করা মহিলা কর্মচারীরা। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং এদিন এমনটাই জানালেন। মহিলা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পেতে পারেন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী সিঙ্গেল বাবারাও ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং লোকসভায় লিখিত বিবৃতি দিয়ে জানান, একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী মা এবং সিঙ্গেল বাবা গোটা চাকরি জীবনে ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন দুই বারের জন্য।

এই ছুটির সুবিধা নেওয়া যাবে সন্তানের ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত। অন্যদিকে, সন্তান যদি বিশেষ ক্ষমতা সম্পন্ন হয় তাহলে ছুটি নেওয়ার ক্ষেত্রে থাকছে না সন্তানের বয়সের ঊর্ধ্বসীমা। বর্তমান আইন অনুযায়ী সরকারি ও বেসরকারি ক্ষেত্রের মহিলা কর্মচারীরা মাতৃত্বকালীন ছুটি বা চাইল্ড কেয়ার লিভ সর্বোচ্চ ১৮২ দিন বা ছয় মাসের জন্য পেয়ে থাকেন।

লোকসভায় জিতেন্দ্র সিং জানিয়েছেন, ১৯৭২ সেন্ট্রাল সিভিল সার্ভিসেস লিভ রুলস-এর ৪৩-সি ধারায় সিভিল সার্ভিসে নিযুক্ত এবং বিভিন্ন বিভাগে নিযুক্ত কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারীরা ও সিঙ্গল বাবারা সর্বোচ্চ ৭৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ বা সিসিএল (CCL) নিতে পারেন তাদের গোটা কর্মজীবনে।

Loksabha,Child Care Leave,Union minister of state,Maternity leave,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

কেন্দ্রীয় সরকারের এই নতুন পদক্ষেপ ভবিষ্যতে বেসরকারি ক্ষেত্রেও মাতৃত্বকালীন ছুটি বাড়ানোর উপর প্রভাব ফেলতে পারে। এই ছুটি পাওয়া যাবে প্রথম দুটি সন্তানের জন্য। তবে বয়সের কোনো উর্ধ্বসীমা থাকবে না বিশেষ চাহিদা সম্পন্ন সন্তানদের জন্য। প্রসঙ্গত, সান মারিনো দেশটি বিশ্বের সর্বোচ্চ মাতৃত্বকালীন ছুটি দিয়ে থাকে। অপরদিকে, আমেরিকায় সবথেকে কম মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়।