হজ করতে গিয়ে মৃত্যু! আর ফিরলেন না ১১৭ জন, গোটা দেশে শোকের ছায়া

   

বাংলাহান্ট ডেস্ক : ধর্মপ্রাণ মুসলিমরা প্রতিবছর হজ যাত্রায় যান পূণ্য লাভের আশায়। এ বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে হজে (Hajj) গিয়েছিলেন বহু ধর্মপ্রাণ মুসলিম। বাংলাদেশ (Bangladesh) থেকে এ বছর হজে যান ১ লাখ ২২ হাজার ৮৮৪জন। কিন্তু হজে গিয়ে মৃত্যু হল ১১৭ জন বাংলাদেশির। মৃতদের মধ্যে ৯১ জন পুরুষ এবং ২৬ জন মহিলা।

হজ শেষ করে আর দেশে ফেরা হল না তাদের।বৃহস্পতিবার পর্যন্ত বিমানে করে হজ থেকে বাংলাদেশে ফিরেছেন ৯৮ হাজার ৭৪৬ জন। এ বছর বাংলাদেশি মুসলিমরা হজ যাত্রা করেছিলেন মোট ৩২৫টি বিমানে। বৃহস্পতিবার রাত পর্যন্ত মোট ২৬৯ টি হজ ফ্লাইট ফেরত আসে বাংলাদেশে।

এগুলির মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১২৮টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১০১টি ও ৪০টি ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ছিল। শেষ পাওয়া খবর অনুযায়ী, হজে গিয়ে মক্কায় ৯৫, মদিনায় ৮, জেদ্দায় ২, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজনের মৃত্যু হয়েছে।

Hajj

সৌদি আরবের আইন অনুযায়ী মৃতদের দাফন করা হয়েছে সেখানেই। শতাধিক বাংলাদেশীর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই গোটা দেশে শোকের ছায়া নেমে আসে। এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ২৭শে জুলাই। লক্ষাধিক মানুষ এ বছর বাংলাদেশ থেকে হজের উদ্দেশ্যে উড়ে যান সৌদি আরবে। হজ থেকে শেষ বাংলাদেশে ফিরতি ফ্লাইট আগামী ২রা আগস্ট।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর