এই ক্ষেত্রে হাওড়াকে জোর টক্কর দিচ্ছে আসানসোল! রেলের পরিসংখ্যান দেখলে চমকে যাবেন

   

বাংলা হান্ট ডেস্ক: কাছের হোক কিংবা দূরের যে কোন গন্তব্যস্থলে সফরের জন্য অসংখ্য মানুষেরই একমাত্র ভরসার গণপরিবহন মাধ্যম হল ভারতীয় রেল (Indian Railways)। তাই যাত্রীদের সুবিধার জন্য প্রতিনিয়ত নিত্য নতুন পরিষেবা আনা হচ্ছে ভারতীয় রেলের পক্ষ থেকেও। তবে ট্রেন সফর যতই আরামদায়ক হোক না কেন প্রত্যেক যাত্রীদের জন্যই ট্রেন সফরের ক্ষেত্রে মেনে চলতে হয় বেশ কিছু জরুরি নিয়ম।

যার মধ্যে অন্যতম হলো ট্রেনের টিকিট। এই ট্রেনের টিকিট ছাড়া ট্রেনে সফর করা রেলের আইন অনুযায়ী অপরাধ। তাই বিনা টিকিটে ট্রেন ভ্রমণ রুখতে সম্প্রতি এক বিশেষ অভিযান চালিয়েছিল পূর্ব রেল কর্তৃপক্ষ।  সেই অভিযান থেকেই সম্প্রতি মোটা টাকা আয় হয়েছে রেলের। যা দেখে একেবারে চমকে উঠেছেন খোদ রেল কর্তারা।

যেভাবে প্রতিনিয়ত বিনা টিকিটে ট্রেনের সফর করা যাত্রীদের পরিমাণ বেড়ে চলেছে তা রুখতে এবং টিকিট কেটে সফর করার বিষয়ে যাত্রীদের সচেতন করতেই সম্প্রতি এই বিশেষ অভিযান চালানো হয়েছিল। ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত বিনা টিকিটে সফর করার জন্য মোট দেড় লক্ষ যাত্রীকে চিহ্নিত করা হয়েছে। অথচ এক বছর আগেই অর্থাৎ ২০২৩ সালে সেই সংখ্যাটা ছিল ১.৩০৩ লক্ষ।

অর্থাৎ বিগত এক বছরের মধ্যেই মোট ১৫.১৪ শতাংশ বিনা টিকিটে ট্রেন সফর করা যাত্রী চিহ্নিত করা হয়েছে। প্রসঙ্গত এই অভিযান চালিয়ে রেলের  বিরাট আয় হলেও রেল কর্তৃপক্ষের দাবি শুধুমাত্র জরিমানা থেকে বিরাট আয়ই এই অভিযানের মূল লক্ষ্য নয়। সেইসাথে যাত্রীদের সঠিক পরিষেবা এবং সুরক্ষার দেওয়ার বিষয়ে সচেতন করার জন্যও এই অভিযান চালানো হয়েছিল।

আরও পড়ুন: এক মাসেই লাফিয়ে বাড়লো আলুর দাম! একধাক্কায় ২৩% ! আর কত বাড়বে? চিন্তায় জনতা

তবে এই অভিযান থেকেই চমকে দেওয়ার মতো আয় হয়েছে রেলের। জানলে অবাক হবেন এই বিশেষ অভিযান চালিয়েই কোটি কোটি টাকা জরিমানা আদায় করেছে পূর্ব রেল। সূত্রের খবর ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত বিনা টিকিটে রেল সফর করা যাত্রীদের কাছ থেকে মোট ৭.৫৫৯ কোটি টাকা আয় করেছে পূর্ব রেল।

indian railway 1 1

অথচ ২০২৩ সালের এপ্রিল মাসে  বিনা টিকিটে সফর করা যাত্রীদের থেকে আদায় করা সেই টাকার পরিমাণ ছিল ৬.৭৫৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরে সেই জরিমানা আদায়ের পরিমাণ বেড়েছে ১২.০৭ শতাংশ। জানা যাচ্ছে পূর্ব রেলের চারটি ডিভিশনের থেকে এই মোটা অংকের টাকা জরিমানা হিসেবে আয় করেছে রেল।

এই তালিকায় একেবারে প্রথম স্থান জ্বলজল করছে, হাওড়া রেল স্টেশনের নাম। রেল সূত্রে খবর হাওড়া ডিভিশন থেকে জরিমানা বাবদ রেলের মোট আয় হয়েছে ৩.০২২ কোটি টাকা। আর সবাইকে চমকে দিয়ে হাওরার পরেই এই তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছে আসানসোল। আসানসোল ডিভিশন থেকে রেল কর্তৃপক্ষের আয় করেছে  ২.০৩০  কোটি টাকা আর তারপর শহরের ব্যস্ততম স্টেশন থেকে শিয়ালদা ডিভিশন থেকে রেলের রায় হয়েছে ১.৬৪৪ কোটি টাকা। আর চতুর্থ স্থানে থাকা মালদা ডিভিশন থেকে রেল কর্তৃপক্ষের রায় হয়েছে ০.৮৬৩ কোটি টাকা

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর