রোহিতরা ব্যর্থ! কিন্তু পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ জিতে ক্রীড়াপ্রেমীদের খুশি করল ভারতীয় হকি দল

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ক্রিকেটের মাঠে পাকিস্তানকে হারানো যায়নি। বৃষ্টি বিঘ্ন ঘটানোর ঈশান কিষাণ ও হার্দিক পান্ডিয়ার লড়াই বৃথা হয়ে গিয়েছে। কিন্তু ভারতীয় ক্রীড়াপ্রেমীদের ক্রিকেট সংক্রান্ত সেই আফসোস মিটিয়ে দিল ভারতীয় হকি দল। ওমানে আয়োজিত এশিয়া কাপের (Men’s Hockey 5s Asia Cup) প্রথম সংস্করণের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শনিবার ইতিহাস তৈরি করল ভারত।

মজার ব্যাপার হলো ক্রিকেট ম্যাচটিতে পাকিস্তান প্রথম দিকে যেমন ভারতকে বেকায়দায় ফেলেছিল ঠিক একইভাবে হকি ম্যাচেও পাকিস্তানের বিরুদ্ধে প্রথমার্ধের শেষে পিছিয়ে ছিল ভারত। ভারতীয় হকি দল প্রথমার্ধের শেষে ৩-২ ফলে পিছিয়ে ছিল। কিন্তু নির্দিষ্ট সময় অবধি খেলা হওয়ার পর ভারতীয় দল ৪-৪ ফলে ম্যাচটি শেষ করে সেটিকে টাইব্রেকার অবধি নিয়ে যেতে সক্ষম হয়।

   

পেনাল্টি শুট আউটের চাপ সামলাতে পারেনি পাকিস্তান। ভারতের হয়ে মনিন্দর সিং এবং গুরজ্যোৎ সিং গোল করেন। কিন্তু তাদের বিরুদ্ধে থাকা পাকিস্তানের আর্শাদ লিয়াক‍ৎ ও মুহাম্মদ মুর্তাজার শট বাঁচিয়ে দেন ভারতীয় গোলরক্ষক সুরজ কর্করা। ০-২ ফলে টাইব্রেকার জিতে নেয় ভারত।

এদিন ম্যাচের ৭ মিনিটে ভারতকে সমতায় ফিরিয়েছিল যুগরাজ সিং। এর তিন মিনিট পর মনিন্দর সিংয়ের গোলে ১-২ ফলে এগিয়ে গিয়েছিল ভারত। কিন্তু তাও প্রথমার্ধ শেষে তারা পিছিয়ে থাকে ৩-২ ফলে। দ্বিতীয়ার্ধে পাকিস্তান আরো এক গোল করে প্রথম। কিন্তু মহম্মদ রাহিল এরপর জোড়া গোল করে ভারতকে সমতায় ফিরিয়ে এনেছিলেন যার জন্য ম্যাচটি টাইব্রেকার অবধি নিয়ে যাওয়া সম্ভব হয়েছিল। এই ট্রফি জয়ের পর দলের খেলোয়াড়দের জন্য ২ লক্ষ টাকা এবং সাপোর্টারদের জন্য এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে হকি ইন্ডিয়া।

আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ঘটলো এমন ঘটনা! লজ্জার রেকর্ড গড়লেন রোহিত, কোহলিরা

এই টুর্নামেন্টে প্রথম থেকেই ভারতের পারফরম্যান্স ছিল অনবদ্য। এর আগে গ্রূপ পর্বে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে ১৫ গোল করেছিল তারা পিছিয়ে গিয়েও। এরপর জাপানের বিরুদ্ধে এক ম্যাচে ৩৫ গোল করার রেকর্ড গড়ে ভারত। সেমিফাইনালেও তারা মালয়েশিয়া ১০-৪ ফলের উড়িয়ে ফাইনালের টিকিট পেয়েছিল পাকিস্তানের বিরুদ্ধে খেলার জন্য।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর